প্লাস্টিকের বর্জ্য থেকে ফ্যাশনেবল ব্যাগ তৈরি হচ্ছে উগান্ডায়

|

প্লাস্টিকের বর্জ্য থেকে ফ্যাশনেবল ব্যাগ তৈরি হচ্ছে উগান্ডায়। প্লাস্টিকের বর্জ্য সংগ্রহের পর সেগুলো প্রক্রিয়াজাত করে তৈরি করা হয় হাতব্যাগ। আন্তর্জাতিক বাজারে দৃষ্টিনন্দন এসব ব্যাগের চাহিদাও বেশ ভালো। উদ্যোক্তারা বলছেন, উগান্ডার বর্জ্য বিশৃঙ্খলা সামাল দিতেই এমন উদ্যোগ নিয়েছেন তারা।

উগান্ডার স্বেচ্ছাসেবী সংগঠন রিফর্ম আফ্রিকা। যার উদ্যোক্তা ফেইথ অ্যাওয়েকো। বর্জ্য ব্যবস্থাপনা বিশেষ করে প্লাস্টিকের বর্জ্যের পুনর্ব্যবহার নিশ্চিত করতেই এমন উদ্যোগ বলে জানিয়েছেন এর উদ্যোক্তা।

ফেইথ অ্যাওয়েকো জানান, আমার ছোটবেলা কেটেছে বস্তিতে। সামান্য বৃষ্টি হলেও দেখতাম আমাদের ঘরে পানি জমে যেত। আর এটা হতো প্লাস্টিকের ব্যাগ ড্রেনে আটকে যাওয়ার কারণে। তখন থেকেই আমার মনে হতে থাকে কীভাবে এই ব্যাগগুলো পুনর্ব্যবহার করে পরিবেশের ওপর থেকে এর চাপ কমানো যায়। সেখান থেকেই প্লাস্টিকের আবর্জনা দিয়ে ব্যাগ তৈরির এই আইডিয়া এসেছে।

তিনি বলেন, বিভিন্ন ধরনের প্লাস্টিক রয়েছে। তবে আমরা সংগ্রহ করি বিভিন্ন রঙ্গের ব্যাগ বা বড় বড় প্লাস্টিক শিট। সংগ্রহের পর এগুলো পরিষ্কার করা হয়। তারপর এগুলো নিয়ে বিভিন্ন ডিজাইনের হাতব্যাগ তৈরি হয়। আর এই কাজে সম্পৃক্ত নারীরাই।
এসব ব্যাগের চাহিদাও রয়েছে। আন্তর্জাতিক বাজারে একেকটি ব্যাগ বিক্রি হয় ২৫ ডলার পর্যন্ত।

ফেইথ অ্যাওয়েকো আরও জানান, এই ব্যাগগুলোর খুবই চাহিদা। উগান্ডায় আমাদের ৬টি শো-রুম আছে। তবে দেশের বাইরে বিশেষ করে পশ্চিমা দেশে এর চাহিদা খুবই বেশি। ইউরোপ এবং আমেরিকায় আমাদের ৮টি বিক্রয়কেন্দ্র রয়েছে।

ইউএইচ/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply