সিনিয়রদের মন রাখায় প্রশ্নবিদ্ধ বিসিবির কোচ নিয়োগ প্রক্রিয়া

|

বাংলাদেশ ক্রিকেট দলের কোচ নিয়োগ প্রক্রিয়ায় প্রাধান্য দেয়া হয় সিনিয়র ক্রিকেটারদের মতামত। আর এই প্রক্রিয়া শুরু হয়েছে চান্ডিকা হাথুরাসিংহের বিদায়ের পর থেকে। কিন্তু এই প্রক্রিয়া যে খুব একটা সাফল্য দিচ্ছেনা তা সাম্প্রতিক সময়ে টাইগারদের পারফরম্যান্সই বলে দেয়। স্টিভ রোডসের বিদায়, ভেটোরি ও ওয়ালশের কাছ থেকে প্রত্যাশা অনুযায়ী সার্ভিস না পাওয়া সহ অনেক বিষয়ই আছে যা এখনকার প্রক্রিয়াকে করছে প্রশ্নবিদ্ধ।

ক্রিকেট পাড়ায় গুঞ্জন আছে হাথুরাসিংহের কোচিং পদ্ধতি সহজভাবে নিতে পারতেন না দলের সিনিয়র খেলোয়াড়রা। ২০১৪ সালে সাকিবের সিপিএল যাত্রায় ব্যাঘাত থেকে শুরু করে প্র্যাকটিসে ৫ সিনিয়রের জন্য বরাদ্দকৃত চেয়ার সরিয়ে ফেলা, টি টোয়েন্টি থেকে মাশরাফীকে অবসর নিতে বাধ্য করা, মাহমুদুল্লাহকে টেস্টে বিবেচনা না করা কিংবা মুশফিকের কিপিং ছাড়ানো- হাথুরাসিংহের কড়া শাসনের সাথে প্রায়ই ইগো ক্ল্যাশ করতো সিনিয়রদের। বিসিবি বস বরাবর সিনিয়রদের অনেকটা সরাসরি অভিযোগের প্রেক্ষিতেই বিদায় নিতে হয় হাথুরাসিংহেকে। অথচ পরিসংখ্যান বলে, দেশের টেস্ট ক্রিকেট ইতিহাসের সব থেকে সফল কোচের নাম হাথুরাসিংহে।

হাথুরুর বিদায়ের পর থেকেই কোচ এবং টিম স্টাফ নিয়োগে সিনিয়র ক্রিকেটারদের মতামতকে প্রাধান্য দেয়া শুরু করে বিসিবি। অভিযোগ আছে, খেলোয়াড়দের ব্যক্তিগত পছন্দ-অপছন্দকে প্রাধান্য দিতে গিয়ে কার্যকর কোচ নিয়োগে অনেক ক্ষেত্রে হিমশিম খেতে হচ্ছে। অথচ জেমি সিডন্স, রিচার্ড পাইবাস, স্টুয়ার্ট ল কিংবা হাথুরুর মত কোচদের নিয়োগ দিয়ে দারুণ মুন্সিয়ানার পরিচয় দিয়েছিল বিসিবি। তখন কোচ নিয়োগ কমিটির শর্ট লিস্ট থেকে কার্যনির্বাহী কমিটির সভায় কোচ নিয়োগ করতেন বিসিবি সভাপতি। ২০১৭ সালের পর থেকেই সিনিয়র ক্রিকেটারদের মতামতের উপর ভিত্তি করেই নিয়োগ হচ্ছে কোচ। এরপরই স্টিভ রোডস বিদায় নিয়েছেন তিনি ইন্ট্রোভার্ট এমন অভিযোগ নিয়ে। ওয়ালশ ও ভেট্টোরির কাছ থেকে প্রত্যাশার পূরণ না হওয়া সহ নানা কারণে বিসিবির কোচ নিয়োগ প্রক্রিয়া এখন প্রশ্নবিদ্ধ।

ভারতে শুধুমাত্র ভিরাট কোহলির সুপারিশে টিকে গেছেন কোচ রবি শাস্ত্রী। অস্ট্রেলিয়া ইংল্যান্ডের মত পেশাদার দলেও সিনিয়র ক্রিকেটারদের কথাকে মূল্যায়ন করা হয়। কিন্তু বাংলাদেশের মত দলে যেখানে ক্রিকেটারদের কাছ থেকে সেরাটা কোচকেই আদায় করে নিতে হয়, সেখানে ক্রিকেটারদের পছন্দের ভিত্তিতেই কোচ নিয়োগ প্রক্রিয়া অব্যাহত রেখে পেশাদারিত্বের জায়গাটা প্রশ্নবিদ্ধ করে তুলেছে বিসিবি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply