ভারতে শিশুদের মধ্যে বাড়ছে করোনার সংক্রমণ

|

করোনায় বিপর্যস্ত ভারতের নতুন মাথাব্যথার কারণ শিশুদের শরীরে প্রাণঘাতী এই ভাইরাসের সংক্রমণ। মহারাষ্ট্রে হু হু করে বাড়ছে শিশু আক্রান্তের হার। তথ্য বলছে, গেলো দুই মাসে রাজ্যের শুধু আহমেদনগর জেলাতেই প্রায় ২০ হাজার শিশুর শরীরে মিলেছে কোভিড-১৯ এর অস্তিত্ব।

চিকিৎসকরা বলছেন, এমন তথ্যে বাড়তি সতর্কতা অবলম্বন করতে হচ্ছে তাদের। ভয়াবহ পরিস্থিতি অপেক্ষা করছে সামনে। দ্রুত সংকট সমাধানে শিশুদের জন্য আলাদা পদক্ষেপ নিতে হবে সরকারকে।

মহারাষ্ট্রের আহমেদনগরের সিভিল সার্জন সুনীল পুখার্না জানান, এপ্রিলে প্রায় ৮ হাজার শিশুর শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিলো। যাদের বয়স ১ থেকে ১৮ বছরের মধ্যে। কিন্তু মে মাসে সেই সংখ্যা প্রায় ১০ হাজার হয়েছে। শিশুদের কথা মাথায় রেখে আলাদা পরিকল্পনা সাজাতে হচ্ছে আমাদের।

এদিকে গোটা ভারতে করোনা পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও পশ্চিমবঙ্গে কয়েকদিন ধরেই চলছে ঊর্ধ্বমুখী সংক্রমণের হার। গড়ে দৈনিক ১০ হাজারের বেশি রোগী শনাক্ত হচ্ছে রাজ্যটিতে।

পশ্চিমবঙ্গের চিকিৎসক সুদীপ দাস বলেন, পশ্চিমবঙ্গে প্রতিদিনই সংক্রমন বাড়ছে। তবে আমরা যে এখনো করোনার সর্বোচ্চ চূড়ায় উঠিনি সেটাই আতঙ্কের বিষয়। আগামী এক সপ্তাহের মধ্যে সংক্রমণ বহুগুণে বেড়ে যেতে পারে। মুমূর্ষু রোগীদের সুস্থ করে তোলাটাই হবে তখন মূল সংকট। সরকারির পাশাপাশি বেসরকারি হাসপাতালগুলোকেও প্রস্তুত থাকতে হবে। কারণ একজন রোগী এবং তার স্বজনদের প্রতিটি মুহূর্ত কাটে আতঙ্কে।

চিকিৎসা সংকট এখনও কাটেনি দেশটিতে। হাসপাতালের বাইরেই অবস্থান করতে হচ্ছে বেশির ভাগ রোগীকে। মিলছে না ন্যূনতম সেবাও।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply