‘হংকং বা তাইওয়ানকে এখনও চীনের অংশ মনে করে বাংলাদেশ’

|

হংকং বা তাইওয়ানকে এখনো চীনের অংশ মনে করে বাংলাদেশ। পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলছেন, অভিন্ন চীন ইস্যুতে দেশের অবস্থানে কোনো পরিবর্তন হয়নি।

সম্প্রতি বিদেশিদের টিকা দিতে গিয়ে রাষ্ট্র হিসেবে তাইওয়ান ও হংকং লেখায় আপত্তি জানায় চীনা দূতাবাস। জবাবে বিষয়টিকে অনিচ্ছাকৃত ভুল বলে ব্যাখ্যা করে ঢাকা।

তাইওয়ান নিজেদের স্বাধীন দেশ দাবি করলেও তাদের নিজের অংশ বলে ঘোষণা দেয় চীন। বিএনপি আমলে একবার বাণিজ্যিক যোগাযোগ হলেও চীনের আপত্তির মুখে সেখান থেকে সরে আসে বাংলাদেশ। একইভাবে হংকংকেও নিজের স্বায়ত্তশাসিত অঞ্চল দাবি করে চীন। তাদের সাথে আনুষ্ঠানিক সম্পর্ক নেই বাংলাদেশের।

সম্প্রতি চীন থেকে উপহার পাওয়া পাঁচ লাখ টিকা ঢাকায় থাকা ৩০ হাজার চীনা নাগরিককে দেয়া শুরু হয়েছে। সেখানেই ঘটে বিপত্তি। কারো কারো নামের পাশে দেশ হিসেবে তাইওয়ান, হংকং বা ম্যাকাও লিখে স্বাস্থ্য অধিদফতর। বিষয়টি নিয়ে আপত্তি জানিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি লেখে চীনা দূতাবাস। দ্রুত সংশোধনেরও তাগিদ ছিল বিশ্ব অর্থনীতির অন্যতম পরাশক্তির।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, গুরুত্বপূর্ণ উন্নয়ন অংশীদার চীন ইস্যুতে সরকারের নীতির যে কোনো পরিবর্তন হয়নি, সেটিও বেইজিংকে নিশ্চিত করেছে ঢাকা।

দ্বিতীয় দফায় চীনের কাছ থেকে আরও ছয় লাখ টিকা উপহার পাচ্ছে বাংলাদেশ। এছাড়া প্রতি ডোজ ১০ ডলার বা ৮৫০ টাকা করে দেড় কোটি ভ্যাকসিন কেনার চুক্তিও দ্রুত হবে বলে আশাবাদী পররাষ্ট্র মন্ত্রণালয়।

ইউএইচ/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply