বড়লেখায় খাসিয়াদের সহস্রাধিক পানগাছ কেটে দিলো দুর্বৃত্তরা

|

মৌলভীবাজার প্রতিনিধি:

মৌলভীবাজারের বড়লেখায় খাসিয়া সম্প্রদায়ের সহস্রাধিক পানগাছ কেটে ফেলার অভিযোগ উঠেছে। উপজেলার দক্ষিণ শাহবাজপুর ইউনিয়নের আগারপুঞ্জিতে এ ঘটনা ঘটেছে।

ধারণা করা হচ্ছে, রাতের কোনো এক সময় অজ্ঞাত দুর্বৃত্তরা এই ঘটনাটি ঘটিয়েছে। এতে প্রায় ৮ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে ক্ষতিগ্রস্তরা দাবি করছে। এই ঘটনায় গতকাল সোমবার (৩১ মে) পুঞ্জির মান্ত্রী (পুঞ্জি প্রধান) সুখমন আমসে বড়লেখা থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছেন। ক্ষতিগ্রস্তরা ঘটনার সঙ্গে জড়িতদের দ্রুত খুঁজে বের করে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন। এদিকে ঘটনাটি তদন্ত করে দেখছে বলে পুলিশ জানিয়েছে।

পুঞ্জির বাসিন্দা ও স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলার দক্ষিণ শাহবাজপুর ইউনিয়নের আগারপুঞ্জিতে খাসিয়া সম্প্রদায়ের ৪৮ পরিবার বসবাস করে। তাদের একমাত্র পেশা পানচাষ। গত রোববার সকালে পুঞ্জির লোকজন জুমে পান সংগ্রহ করতে যান। এ সময় তারা প্রায় এক হাজার পানগাছ কাটা দেখতে পান। তাদের ধারণা শনিবার রাতে অজ্ঞাত দুর্বৃত্তরা জুমের পানগাছগুলো কেটেছে। এতে তাদের প্রায় ৮ লাখ টাকার ক্ষতি হয়েছে।

আগারপুঞ্জি প্রধান সুখমন আমসে বলেন, পানচাষই আমাদের একমাত্র পেশা। এখন পানের মৌসুম। পান বিক্রি করে আমাদের জীবিকা চলে। আমাদের সঙ্গে কারও শত্রুতাও নেই। কোনোদিন কারও কোনো ক্ষতি করিনি। কিন্তু কে বা কারা এই পানগাছগুলো কেটেছে, তা জানি না। আমি থানায় জিডি করেছি। যে বা যারা এই গাছগুলো কেটেছে, আমি তাদের দৃষ্টান্তমূলক বিচার চাই।

এ ব্যাপারে বড়লেখা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহাঙ্গীর হোসেন সরদার জিডির সত্যতা স্বীকার করে মুঠোফোনে বলেন, বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে। তদন্তপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

ইউএইচ/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply