পণ্যদ্রব্য ক্রয় ক্ষমতার বাইরে কিন্তু সরকার নির্বিকার: জি এম কাদের

|

চাল-ডাল’সহ নিত্যপণ্যের দাম বেড়ে সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে যাচ্ছে কিন্তু সরকার নির্বিকার। রোববার (৩০ মে) এক বিবৃতিতে এ মন্তব্য করেছেন জাতীয় পার্টি চেয়ারম্যান জি এম কাদের।

তিনি অভিযোগ করেন, টিসিবি’র মাধ্যমে যেসব খাদ্যপণ্য বিক্রি করা হয় তা প্রয়োজনের তুলনায় কম। এসময় জাতীয় পার্টি চেয়ারম্যান পণ্য আমদানি করে বাজার নিয়ন্ত্রণের তাগিদ দেন।

জাতীয় পার্টি চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের বলেন, বিশ্ব বাজারে দাম বেড়েছে এই অজুহাতে প্রতি লিটার সয়াবিন তেলে ১২ টাকা বাড়িতে দিয়েছে ব্যবসায়ীরা। দেশের বাজারে গত অক্টোবরেও প্রতি পাঁচ লিটারের এক বোতল সয়াবিন তেলের দাম ছিল ৫০৫ টাকা। এরপর থেকে তা বাড়ছেই। নতুন দাম কার্যকর হলে গত অক্টোবরের তুলনায় পাঁচ লিটার তেল কিনতে মানুষের ব্যয় বাড়বে ২২৩ টাকা। এছাড়া চাল, ডাল সহ খাদ্য পণ্যের দামও বেড়েছে। অথচ করোনাকালে কাজ হারিয়ে বেকার হয়েছে লাখ লাখ মানুষ। আয় কমেছে কয়েক কোটি মানুষের।

জি এম কাদের আরও বলেন, মাঝে মাঝে টিসিবির মাধ্যমে গরিব মানুষের জন্য কিছু খাদ্য পণ্য বিক্রি করা হয়, তা চাহিদার তুলনায় অপ্রতুল। টিসিবির মাধ্যমে ভর্তুকি দিয়ে বাজার নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। আবার ভ্রাম্যমান আদালত পরিচালনা করেও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণ করা যায় না। ব্যবসায়ীরা যেন সিন্ডিকেট করে অধিক মুনাফা করতে না পারে সেজন্য সরকারের মনিটরিং বাড়াতে হবে। এছাড়া পণ্যের স্বাভাবিক সরবরাহ নিশ্চিত হলে সাধারণ মানুষ এবং ব্যবসায়ীদের স্বার্থ রক্ষা হবে।

এনএনআর/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply