মধুপুরে আদিবাসীদের মানববন্ধন ও বিক্ষোভ মিছিল

|

টাঙ্গাইল প্রতিনিধি:

টাঙ্গাইল মধুপুরের টেলকী গ্রামে আদিবাসীদের ভূমি ও প্রাচীন সামাজিক কবরস্থান ও শশ্মানের স্থানে ইকো – ট্যুরিজম উন্নয়ন ও আরবোরেটাম বাগানের নামে প্রাচীর, অন্যান্য স্থাপনা নির্মাণের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেছে আদিবাসী বিক্ষুব্ধ জনতা।

রোববার (৩০ মে) সকালে টেলকী বাজারে মধুপুরের বিক্ষুব্ধ আদিবাসী ছাত্র-জনতা ঘণ্টাব্যাপী এ কর্মসূচির আয়োজন করেন।

এসময় বক্তব্য রাখেন, বাগাসাস কেন্দ্রীয় পরিষদের সভাপতি জন জেত্রা, জিএসএফ কেন্দ্রীয় পরিষদের সভাপতি প্রলয় নকরেক, বাংলাদেশ আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক অনিক মৃ, বাংলাদেশ আদিবাসী যুব ফোরামের সভাপতি অনন্ত দাসাই, সাধারণ সম্পাদক এন্টনি রেমা প্রমুখ।

এসময় বক্তারা বলেন, স্মরণাতীত কাল থেকেই মধুপুর গড়াঞ্চলে গারো, কোচ / বর্মণ আদিবাসীদের বসবাস। কিন্তু স্বাধীনতার দীর্ঘ ৫০ বছরেও গড়াঞ্চলের আদিবাসীদের ভূমির মালিকানা ও সমস্যার স্থায়ী সমাধান হয়নি। উপরন্তু বিভিন্ন সরকারের সময় জাতীয় উদ্যান , ইকোপার্ক , ইকো – ট্যুরিজ , ফায়ারিং রেঞ্জ ও সংরক্ষিত বনভূমি ঘোষণার নামে আদিবাসীদের নিজ ভূমি থেকে উচ্ছেদের নীল নকশা করেছে।

বর্তমান বাস্তবানাধীন মধুপুর জাতীয় উদ্যানের ইকো – ট্যুরিজম উন্নয়ন ও টেকসই ব্যবস্থাপনা প্রকল্প গ্রহণ করা হয়েছে। প্রকল্পে স্থানীয় ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী জনগণের সাথে আলোচনা ও সহায়তার কথা উল্লেখ থাকলেও তা করা হয়নি।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply