নাইজেরিয়ায় ভয়াবহ নৌকাডুবি, ৭৬ জনের মরদেহ উদ্ধার

|

নাইজেরিয়ায় নৌকাডুবির ঘটনায় এ পর্যন্ত কমপক্ষে ৭৬ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। গতকাল শনিবার (২৯ মে) সংবাদ বিজ্ঞপ্তিতে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

গত বুধবার (২৬ মে) স্থানীয় সময় ভোরে নাইজার প্রদেশ থেকে নৌকাটি কেব্বি প্রদেশের উদ্দেশ্যে রওনা দেয়ার পর নাইজার নদীতে ডুবে যায়।। এখনও চলছে উদ্ধারকাজ। দেশটির জরুরি বিভাগের পাশাপাশি উদ্ধারকার্যে যোগ দিয়েছে রেড ক্রস। প্রত্যক্ষদর্শীরা জানায়, প্রায় দেড় শতাধিক যাত্রী নিয়ে রওনা দিয়েছিলো কাঠের ছোট নৌকাটি যা নৌকাটির ধারণক্ষমতার তুলনায় অনেক বেশি।

নাইজেরিয়ার নদীগুলোতে নৌকাডুবির ঘটনা সাধারণ বিষয়। অতিরিক্ত যাত্রী, আবহাওয়া আর মেরামতের অভাবে এসব নৌকাডুবি হয়ে থাকে। তবে বুধবারের নৌকাডুবিটি বিগত কয়েক বছরের মধ্যে সবচেয়ে প্রাণঘাতী হবে বলে আশঙ্কা করা হচ্ছে।

স্থানীয় জেলা প্রশাসক আব্দুল্লাহি বুহারি ওয়ারা জানিয়েছেন, যাত্রী ছাড়াও নৌকাটিতে একটি স্বর্ণের খনির বালু বোঝাই ব্যাগ ছিলো। নাইজেরিয়ায় রাতে নৌকাযাত্রা এবং অতিরিক্ত যাত্রী বহন নিষিদ্ধ হলেও প্রায়ই তা মানা হয় না।

এ ঘটনায় ২২ জনকে জীবিত উদ্ধার সম্ভব হয়েছে। দুর্ঘটনার কারণ অনুসন্ধানে শুরু হয়েছে তদন্ত। অভিযুক্তদের বিচারের আওতায় আনা হবে বলে ঘোষণা দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply