দুর্গাপুরে ধরা পড়লো ২৯ কেজির বাঘাআইড় মাছ

|

স্টাফ রিপোর্টার:

নেত্রকোণার দুর্গাপুর উপজেলায় স্থানীয় এক কৃষকের (কনুই) জালে ধরা পড়েছে ২৯ কেজি ওজনের বাঘাআইড় মাছ। শুক্রবার সকালের দিকে উপজেলায় কাকৈরপড়া ইউনিয়নের গন্ডাবের এলাকায় ওই ব্যক্তির বাড়ির পাশে ডোবাতে ধরা পড়ে মাছটি।

পরে এলাকাবাসী কয়েক ভাগে বিশাল আকৃতির মাছটি ৩৬ হাজার টাকা মূল্য ধার্য করে কিনে নেয়।

জানা যায়, কয়েকদিনের বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে কংস নদীর পানি বৃদ্ধি পায়। উপজেলার গন্ডাবের এলাকার বাসিন্দা হারুন বিশ্বাসের বাড়ির পাশের একটি ডোবা সাথে এ নদীটি সংযুক্ত। পানি বৃদ্ধি পাওয়া হারুন মিয়া তার বাড়ির পাশে ডোবাতে সকালের দিকে কনুই জাল নিয়ে শখের বসে মাছ ধরতে যান। কয়েকবার জাল ফেলার পর এক পর্যায়ে তার জাল টানতে ভারী ভারী লাগে। পরে তিনি স্থানীয়দের সহায়তায় ধীরে ধীরে বাঘাইড় মাছসহ জালটি তীরে আনেন।

মাছটি দেখার জন্য এলাকাবাসীর ভিড় বাড়তে থাকে। খবর পেয়ে মাছ ব্যবসায়ীরা মাছটি ক্রয় করতে ৪৫ হাজার টাকা দাম হাকান। কিন্তু ৩৬ হাজার টাকা দাম ধরে এলাকাবাসী নিজেরা ভাগ বাটোয়ারা করে নিয়ে নেয় বিশাল এই মাছটি।

মাছ শিকারি হারুন বিশ্বাস বলেন, ডোবায় মাছ ধরতে কনুই জাল ফেলেছিলাম। হঠাৎ দেখি জাল টেনে নিয়ে যাচ্ছে কিছু একটা। পরে কৌশলে স্থানীয়দের সহযোগিতায় বাঘাআইড় মাছটি ধরে টেনে তীরে আনতে পারি। মাছটি এলাকাবাসীরা মাপলে ২৯ কেজির কিছুটা কম হয়।

মাছ ব্যবসায়ীদের একজন ৪৫ হাজার দর-দাম করলেও এলাকাবাসীর কাছে ৩৬ হাজার টাকায় বিক্রি করি। তিনি আরও বলেন, কংস নদীতে পানি আসায় কোন এক সময় এই ডোবাতে মাছটি চলে এসেছে। জীবনে প্রথম এত বড় মাছ আমার জালে ধরা পড়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply