সংঘাতের মাঝেও মানবিকতার অনন্য নিদর্শন ইসরায়েল-ফিলিস্তিনে

|

ইসরায়েল-ফিলিস্তিন বিরোধ আর রক্তক্ষয়ী সংঘর্ষের মধ্যেও মানবতার নজির নাড়িয়ে দিচ্ছে বিশ্ব-বিবেককে। সম্প্রতি এক আরবের মরণোত্তর দান করা অঙ্গ প্রতিস্থাপনে প্রাণ বেঁচেছে চিরশত্রু হিসেবে বিবেচিত ৬ ইহুদির। একইভাবে এক আরব নারী নতুন জীবন পেয়েছেন ইহুদির দান করা কিডনিতে।

ফিলিস্তিনের প্রসঙ্গ উঠলেই চোখে ভেসে ওঠে ইসরায়েলিদের আগ্রাসনের চিত্র। নিষ্পাপ শিশুদের মৃত্যু, অসহায় নারীর আর্তনাদ। এর মাঝেও বেঁচে থাকার আশা জাগায় কিছু মানুষের মানবিকতা। যাদের কাছে সংঘাত সংঘর্ষ নয়, জীবন মানে ভালোবাসা। মৃত্যুর পরও অমর হয়ে থাকার অনন্য নজির স্থাপন করেছেন কেউ কেউ। এই যেমন ১৭ বছরের তরুণ মাহমুদ কিউয়ান। ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর গুলিতে শহীদ হন তিনি। কিন্তু সন্তানের অঙ্গ দান করে ৬ ইহুদিকে নতুন জীবন দিতে দ্বিতীয়বার ভাবেননি মাহমুদের পরিবার।

নিহত মাহমুদ কিউয়ানের পিতা মোহাম্মদ কিউয়ান বলেন, আমার সন্তান নেই কিন্তু সে জীবন বাঁচিয়েছে আরও ৬ জনের। এটাই আমার কাছে বড় পাওয়া। যাদের অঙ্গ দেয়া হয়েছে তারা আরব না ইহুদি সেটাও আমার কাছে মুখ্য নয়। মানুষের জীবন রক্ষা করা গেছে এটাই আমার কাছে গুরুত্বপূর্ণ।

একইভাবে কিছু ইহুদিকেও দেখা গেছে মানবতার ডাকে সারা দিতে। সম্প্রতি সহিংসতায় নিহত হয় ইহুদি যুবক ইয়াগেল ইয়াহুশা। তার পরিবারের উদারতায় কিডনি জটিলতায় মৃত্যু পথযাত্রী এক আরব নারী ফিরে পান নতুন জীবন। ইয়াহুশার কিডনি এখন নতুন স্বপ্ন দেখাচ্ছে রানদা আওয়েছকে।

অঙ্গ গ্রহীতা রানদা আওয়েছ বলেন, যখন শুনলাম একজন ইহুদির কিডনি আমার শরীরে প্রতিস্থাপিত হবে তখন খুবই অবাক হয়েছিলাম। কিন্তু যখনই ইয়াগেলের ভাই এবং স্ত্রীর সাথে কথা হলো তখন মনে হলো তারা অসাধারণ মানুষ।

মরণোত্তর অঙ্গদাতার ভাই এফরিয়াম ইয়াহুশা জানান, আমরা চেয়েছি মৃত্যুর পরও যেন আমার ভাই ইয়াগেল মানুষের মাঝে বেঁচে থাকে। তাই তার অঙ্গ দান করা হয়েছে। শুধু কিডনিই নয়, তার অন্যান্য অঙ্গও প্রতিস্থাপন করা হবে।

মানবতার কাছে পরাজিত ইসরায়েল-ফিলিস্তিন চিরবৈরিতা। তাই আরব-ইহুদি সহাবস্থানের জয়গান দু’পক্ষের কণ্ঠেই। মরণোত্তর অঙ্গদাতার ভাই ফরিয়াম ইয়াহুশা বলেন, যখন জেনেছি একজন আরব নারী আমার ভাইয়ের অঙ্গ পেয়ে সুস্থ হয়েছেন তখন খুবই আনন্দ লেগেছে। আসলে মানবতা এমনটাই হওয়া উচিত। এর কোনো ধর্ম বা শ্রেণিভেদ থাকা উচিত না।

রানদা আওয়েছ বলেন, আরব হওয়া সত্ত্বেও একজন ইহুদির অঙ্গ গ্রহণ করতে তার পরিবার অস্বীকৃতি জানায়নি। এটাই প্রমাণ হয় যে আমরা সব ধর্মের মানুষ এই অঞ্চলে একসাথে মিলে মিশে থাকতে পারি।

সংঘাত সহিংসতা বন্ধ হয়ে স্থায়ীভাবে শান্তি ফিরবে নিজভূমিতে এমনটাই আশা সেখানকার ইহুদি এবং আরবদের।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply