ইসরায়েলের অপরাধের তদন্ত করবে জাতিসংঘ

|

https://jamuna.tv/news/221434

ইসরায়েলের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তদন্ত করবে জাতিসংঘ। প্রমাণ মিললে তা ‘যুদ্ধাপরাধ’ হিসেবে গণ্য করা হবে। বৃহস্পতিবার সংস্থাটির বিশেষ অধিবেশনে এ মন্তব্য করেন মানবাধিকার প্রধান মিশেল ব্যাশেলেট।

ইসলামিক জোট ওআইসি’র (OIC) সদস্য পাকিস্তান ও ফিলিস্তিনের অনুরোধে হচ্ছে অধিবেশনটি। সেখানেই, ইসরায়েল-ফিলিস্তিনের মধ্যে টানা ১১ দিনের সংঘাতের ঘটনা তদন্তের একটি প্রস্তাব তোলা হয়। যার ওপর হয় ভোটাভুটি। ৪৭ দেশের ফোরামে ২৪টি দেশ সমর্থন দেন প্রস্তাবে; বিপক্ষে ছিলো ৯ রাষ্ট্র। আর ১৪টি দেশ ভোটদান থেকে বিরত ছিলো। ফলাফলের ভিত্তিতে নির্ধারিত হয়- সহিংসতার পুরো বিষয়টি তদন্ত করবে জাতিসংঘের মানবাধিকার পরিষদ।

ইসরায়েলের সাম্প্রতিক আগ্রাসনে প্রাণ হারিয়েছেন ২৫৩ ফিলিস্তিনি। যে তালিকায় ৬৬ জনই শিশু। আহত হন আরো দু’হাজারের মতো মানুষ। অন্যদিকে হামাসের রকেট হামলায় প্রাণ হারিয়েছে ১২ ইসরায়েলি।

ইউএনএইচআরসি’র হাই কমিশনার মিশেল ব্যাশেলেট বলেন, মানবাধিকার কমিশনের তদন্তে যদি প্রমাণ হয় গাজা উপত্যকায় নির্বিচারে হামলা চালানো হয়েছে বেসামরিক স্থাপনা ও ঘরবাড়িতে, তাহলে সেটি যুদ্ধাপরাধ হিসেবে গণ্য করবে জাতিসংঘ।

ইসরায়েল বলছে, তারা হামাসের ঘাঁটি লক্ষ্য করেই ছুঁড়েছে ক্ষেপণাস্ত্র। কিন্তু ভিডিও বা তথ্য-দিচ্ছে বেসামরিক ঘরবাড়ি ধ্বংসের প্রমাণ। কিছুক্ষেত্রে, বাসিন্দাদের হামলার আগেই দেয়া হয়েছিলো সতর্কবার্তা। এটা আন্তর্জাতিক বিধিমালার স্পষ্ট লঙ্ঘন।

এনএনআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply