নাইজেরিয়ায় আত্মঘাতী বোমা হামলায় ১৯ জন নিহত

|

নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য বর্নোর রাজধানী মাইদুগুরি শহরে আত্মঘাতী বোমা হামলায় অন্তত ১৯ ব্যক্তি নিহত হয়েছেন, আহত হয়েছেন আরও ২২ জন।

শুক্রবার স্থানীয় সময় রাত ৮ টায় এ হামলা চালানো হয় বলে জানিয়েছেন রাজ্যের পুলিশ কমিশনার ড্যামিয়েন চুকু।

ওই দিন তিনি আরও জানান, মাইদুগুরি শহর থেকে ২০ কিলোমিটার দূরে একটি মাছ বাজারে এ হামলা চালানো হয়। অন্তত ৩টি বোমার বিস্ফোরণ ঘটিয়েছে হামলাকারীরা। এখনও এ হামলার দায় স্বীকার করেনি কোন গোষ্ঠী।

তবে শনিবার এ হামলার জন্য বোকো হারামকে দায়ী করেন ড্যামিয়েন চুকু। চলতি বছরের ৩ জানুয়ারি মসজিদে আত্মঘাতী হামলায় ৫০ ব্যক্তির ঘটনায় ওই ‘জঙ্গি’ গোষ্ঠীকেই দায়ী করেছিল দেশটির প্রশাসন।

বোকো হারাম নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে ইসলামিক রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চায়। এই লক্ষ্যে দীর্ঘদিন ধরে দেশটির প্রশাসনের সাথে তাদের সংঘাত চলে আসছে।

সরকারের সঙ্গে ওই গোষ্ঠীর চলমান সহিংসতায় ২০০৯ সালের পর থেকে এ পর্যন্ত ২০ হাজার মানুষ প্রাণ হারিয়েছেন। গৃহহীন হয়েছেন প্রায় ২০ লাখ মানুষ।

আইন-শৃঙ্খলা পরিস্থিতি উত্তরণের প্রতিশ্রুতি নিয়ে ২০১৫ সালে নির্বাচনে জয় লাভ করেছিলেন প্রেসিডেন্ট মুহাম্মাদ বুহারি। এরপর তিনি ওই ‘জঙ্গি’ গোষ্ঠীর বিরুদ্ধে সর্বাত্মক অভিযান জোরদার করেন।

এতে আত্মঘাতী আক্রমন বন্ধ না হয়ে, উল্টো বেড়েছে। পাশাপাশি দেশটিতে সাম্প্রদায়িক সংঘাত তো লেগেই আছে। গত বৃহস্পতিবার এ রকম একটি সহিংসতায় মারা গেছেন ১৮ জন।

যমুনা অনলাইন: এনপি/এফএইচ





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply