ইসরায়েলের হামলায় অতিষ্ঠ গাজার পশুদের জীবন

|

শুধু মানুষই নয়, ইসরায়েলি হামলায় বিপর্যস্ত হয়ে পড়ে গাজার পশুদের জীবনও। বিমান হামলা আর গোলা বর্ষণে মৃত্যু হয়েছে অনেক জীবজন্তুর; আহত অবস্থায় চরম সংকটে রয়েছে বহু প্রাণীর জীবন। গৃহপালিত ঘোড়া থেকে শুরু করে রাস্তার কুকুর-বেড়ালও রয়েছে এই তালিকায়।

ইসরায়েলি হামলায় গাজার উত্তরাঞ্চলে অবস্থিত ওমর শাহিনের আস্তাবলটি ধ্বংস হয়ে যায়। প্রাণ যায় তার সবচেয়ে দামি ঘোড়াটির। আহত হয় আরও তিনটি। মর্মাহত শাহিন জানান, ইসরায়েলি ক্ষেপণাস্ত্রের আঘাতে আমার প্রিয় ঘোড়াটির মাথার খুলি ভেঙে যায়। খুব চেষ্টা করেছিলাম তাকে বাঁচানোর কিন্তু পারিনি।

সম্প্রতি গাজায় ইসরায়েলি বিমান হামলায় শিশুসহ প্রাণ গেছে আড়াইশ ফিলিস্তিনির। আহত হয়েছেন প্রায় ২ হাজার। মানুষের পাশাপাশি বহু গৃহপালিত প্রাণীরও মৃত্যু হয়েছে। আহতও হয়েছে অগণিত। এসব প্রাণীদের খুঁজে তাদের সেবা দিচ্ছে সোসাইটি ফর অ্যানিম্যাল ট্রেনিং অ্যান্ড কেয়ারিং নামের একটি সংস্থা।

ফিলিস্তিনি পশু চিকিৎসক সাইদ আল আয়ের বলেন, রাস্তার আহত কুকুর এবং বিড়ালদের খুঁজে বের করছি আমরা। তাদের চিকিৎসা সেবা, খাবার এবং আশ্রয় সরবরাহ করা হচ্ছে। আমরা এখনও যুদ্ধে আহত কুকুর এবং বিড়ালদের সম্পর্কে ফোন পাচ্ছি। যতটুকু সম্ভব সহায়তা নিয়ে তাদের কাছে পৌঁছানোর চেষ্টা করছি।

নিজের পোষা বিড়ালকে পশু চিকিৎসকের কাছে যাওয়া এক ব্যক্তি বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ইরসায়েলি হামলায় আমার পোষা বিড়াল আহত হয়েছে। তাই ওকে এখানে নিয়ে এসেছি। শুধু আমারই নয়, এমন অনেকেই আছেন যাদের পোষা প্রাণী আহত হয়েছে।

ইসরায়েলের সাথে অস্ত্রবিরতির পর বিভিন্ন স্থানে আহতদের চিকিৎসায় অস্থায়ী হাসপাতাল তৈরি করা হলেও, প্রাণীদের জন্য নেই তেমন কোনো ব্যবস্থা। এ কারণে আহত পশুর চিকিৎসা দেয়া কঠিন হয়ে পড়েছে বলে জানিয়েছেন ভুক্তভোগীরা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply