আবার ইউরোপে যাচ্ছে বাংলাদেশের পান

|

নিষেধাজ্ঞা কাটিয়ে আজ থেকে আবার ইউরোপে পান রফতানি শুরু হচ্ছে। প্রথম চালানে আজ ইউরোপ যাচ্ছে এক মেট্রিক টন পান।

বুধবার সকালে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক ঢাকার কেন্দ্রীয় প্যাকিং হাউজে ‘ইউরোপে নিরাপদ ও মানসম্পন্ন পান রপ্তানি’ কার্যক্রমের উদ্বোধনকালে বলেন, ‌আমাদের রিলস উদ্যোগের ফলে ইউরোপে আবার পান রফতানি শুরু হয়েছে। ভবিষ্যতে এই রফতানি কার্যক্রম যেন বাধাগ্রস্ত না হয়, সে ব্যাপারে কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগ অব্যাহত রাখবে।

দেশের কৃষিপণ্য রফতানির সম্ভাবনার কথা উল্লেখ করে কৃষিমন্ত্রী বলেন, ইতোমধ্যে দেশে উত্তম কৃষি চর্চা নীতিমালা (গ্যাপ) বাস্তবায়নের কাজ শুরু হয়েছে। তিনি আশা করছেন, কৃষিপণ্যের মান নিয়ন্ত্রণে সরকারের গৃহীত বিভিন্ন উদ্যোগ দেশের কৃষির উন্নয়নে ইতিবাচক ভূমিকা রাখবে। তিনি বলেন, ‌এর মাধ্যমে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব হবে।

উল্লেখ্য, ইউরোপিয়ান ইউনিয়ন ২০১৪ সালে ক্ষতিকর সালমোনেলা ব্যাকটেরিয়ার উপস্থিতির কারণে বাংলাদেশের পান রফতানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। যা বেশ কয়েক ধাপে ২০২০ সাল পর্যন্ত বর্ধিত হয়। সেই সাথে তারা বাংলাদশের পান রফতানির ক্ষেত্রে কিছু শর্ত আরোপ করে। যার মধ্যে আন্তর্জাতিক মানসম্পন্ন অ্যাক্রিডিটেড ল্যাব থেকে সালমোনেলা ব্যাকটেরিয়া মুক্ত সার্টিফিকেট প্রদান করাসহ বিভিন্ন শর্ত যুক্ত ছিল।

এসব শর্ত পূরণে বাংলাদেশ কৃষকদের প্রশিক্ষণ দানসহ পানের স্যাম্পল টেস্ট, রফতানি বাজারের জন্য নিরাপদ ও বালাইমুক্ত পান উৎপাদন নির্দেশিকা ইত্যাদি বিভিন্ন উদ্যোগ গ্রহণ করে।

শেষ পর্যন্ত গত ১৫ এপ্রিল ২০২১ ইইউ বাংলাদেশ থেকে পান রফতানির ওপর নিষেধাজ্ঞা তুলে নেয়, যার ফলে আজ থেকে শুরু হলো পান রফতানি।

নিষেধাজ্ঞা আরোপের আগে ২০১২-১৩ ও ২০১৩-১৪ অর্থবছরে বাংলাদেশ যথাক্রমে ৩৮ মিলিয়ন ও ৩০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পান ইউরোপে রফতানি করে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply