অক্সিজেন জোগায় যে ইনডোর প্লান্টগুলো

|

অক্সিজেন সরবরাহ বাড়াতে বাড়িতে ইনডোর প্লান্ট বসাতে পারেন। বিশেষ কিছু গাছ রয়েছে যেগুলো দিনের পাশাপাশি রাতেও অক্সিজেনের জোগান দিতে পারে। আসুন জেনে নেওয়া যাক সেই গাছগুলো সম্পর্কে-

* স্নেক প্ল্যান্ট: রাতে এই গাছটি অক্সিজেন ত্যাগ করে এবং কার্বন-ডাই-অক্সাইড গ্রহণ করে। তাই বাড়ির মধ্যে এই গাছটি রাখলে যেমন বাড়ির শোভা বাড়বে তেমনি বাড়ির ভেতরের বাতাস বিশুদ্ধ থাকবে।

* অ্যালোভেরা: অ্যালোভেরা গাছের উপকারিতা আমরা কেউই জানি না এমন নয়। ইনডোর প্লান্ট হিসেবে যতটা গুরুত্ব রয়েছে তেমনি অন্যদিকে এর আরেকটি কথা আমরা অনেকেই জানি না। তা হলো এটি রাত্রিবেলা অক্সিজেনের জোগান বজায় রাখে। এই গাছটির জন্য বিশেষ যত্ন দরকার নেই। আপনি যেকোনো জায়গায় রাখলেই গাছটি বেড়ে উঠবে।

* নিম: এই গাছের নাম আমরা ছোট থেকেই বইয়ের পাতায় পড়ে এসেছি। এটি রাতে বাতাস শুদ্ধ করতে পারে। বাড়ির ভেতরে উঠোনে বা এমন কোনো খোলা জায়গায় যদি কাজে লাগাতে পারেন বিশেষ করে বাড়ির মাঝখানে কোনো জায়গায় তবে গোটা বাড়িজুড়ে পরিশুদ্ধ অক্সিজেন বজায় থাকবে। পোকামাকড় দূরে রাখতেও সাহায্য করে গাছটি।

* অশ্বত্থ: রোগ নিরাময় করা ছাড়াও এই গাছটি রাতের বেলা অক্সিজেনের জোগান বজায় রাখতে সাহায্য করে। ফলে শ্বাসকষ্টের সমস্যা যাদের হয় তাদের জন্য এই গাছ খুবই উপকারী।

এনএনআর/









Leave a reply