চোখে দেখতে পান না তবুও ধারাভাষ্যকার ডিন ডুপ্লেসি

|

চোখ দিয়ে দৃশ্য দেখে তা বর্ণনা করা একটা শিল্প বটে। ঠিক এমন শিল্পেরই প্রয়োগ করে যান ধারাভাষ্যকাররা। কিন্তু কেউ যদি চোখেই না দেখেন তাহলে কতটাই কঠিন হতে পারে সেই কাজটি?

অসম্ভব মনে হলেও, চোখে দেখতে না পেয়েও অনায়াসে ধারাভাষ্য দিয়ে যাচ্ছেন ডিন ডুপ্লেসি। প্রায় অসম্ভব সেই কাজই সম্ভব করেছেন মনের জোরে। ভালোবাসার ক্রিকেটের সাথে থাকতে ডিন রপ্ত করেছেন শব্দ শুনে ধারাভাষ্য দেয়ার অভাবনীয় কৌশল। স্ট্যাম্পের শব্দ শুনে কল্পনায় সাজিয়ে ফেলেন মাঠের দৃশ্যপট। আর নির্ভুলভাবে নিজের কাজ দিয়ে ধারাভাষ্যকারদের মধ্যে এখন অন্যতম নাম ডিন ডুপ্লেসি।

খুব ছোট বেলায় চোখের রেটিনায় টিউমার ধরা পরার কারণে আর চোখে দেখেন না ডিন। ১৯৯১ সালে দক্ষিণ আফ্রিকায় ভারত সফরের সময় রেডিওতে শুনেন ৬০-৭০ হাজার দর্শকের চিৎকার। সেই সাথে আতশবাজির আওয়াজ ও মাঠের উষ্ণতা ক্রিকেটের প্রতি আগ্রহী করে তোলে ডিনকে।

খেলোয়াড়দের বল বা ব্যাট করার ধরন নাকি মুখস্থ হয়ে গেছে তার। যেমন স্টুয়ার্ট ব্রড নাকি মাটির সাথে একটু ঘষে বল করেন আবার শেন ওয়ার্ন প্রচণ্ড জোরে চিৎকার করেন। এমন আরও অনেক নিখুঁত শব্দ দিয়ে শুধু দৃশ্য সাজিয়ে তোলেন তা নয় সাহস হয়ে আছেন হাজারো মানুষের। সব বাধা পেরিয়ে চাইলে যে স্বপ্ন বাস্তব করা যায় সেই উদাহরণ যেন ডিন ডুপ্লেসি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply