মুশফিকের সেঞ্চুরি লড়াইয়ের ভিত্তি দিলো বাংলাদেশকে

|

মুশফিকের অষ্টম ওয়ানডে সেঞ্চুরিতে ভর করে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ২৪৭ রানের চ্যালেঞ্জিং টার্গেট ছুড়ে দিয়েছে বাংলাদেশ। মাঝে দুইবার বৃষ্টি হানা দিলেও শেষ পর্যন্ত মাঠে গড়ায় খেলা। বৃষ্টি বিঘ্নিত ম্যাচে পুরো ৫০ ওভার ব্যাটিং করতে পারেনি বাংলাদেশ। ৪৮.১ ওভারে ১২৭ বলে ১২৫ রানের ইনিংস খেলে শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হয়ে যায় মুশি। দারুণ এই ইনিংসে ১০টি চার মেরেছেন তিনি। বাংলাদেশের ইনিংসে দ্বিতীয় সর্বোচ্চ ৪১ রান এসেছে মাহমুদউল্লাহর ব্যাট থেকে।লঙ্কানদের হয়ে ৩টি করে উইকেট নিয়েছেন দুষ্মন্থ চামিরা ও লক্ষণ সান্দাকান।

মঙ্গলবার মিরপুর শের-ই বাংলা ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। আগের ম্যাচে হাফ সেঞ্চুরি করা তামিম ফিরে যান মাত্র ১৩ রানে। এরপর সাকিবও পারেননি দলের হাল ধরতে। তিন বল মোকাবেলা করে তাকে ফিরে যেতে হয়েছে শূন্য হাতেই। আগের ম্যাচে ডাক মারা লিটন এই ম্যাচে সম্ভবনা জাগিয়েও তেমন কিছু করতে পারেননি। মাত্র ২৫ রানেই মাঠ ছাড়েন তিনি।

তবে টপ-অর্ডার ব্যাটারদের ব্যর্থতার দিনে দুর্দান্ত সেঞ্চুরি করেছে মুশফিকুর রহিম। মিঠুনের জায়গায় মোসাদ্দেক দলে আসলেও মাত্র ১০ রানেই মাঠ ছাড়তে হয় তাকে। এরপর মুশফিকুর রহিমের সাথে জুটি বেঁধে দলের বিপদের সময় ৪১ রানের দারুণ একটি ইনিংস খেলেন মাহমুদউল্লাহ রিয়াদ। কিন্তু তার বিদায়ের পর দ্রুতই ফিরে গেলেন আফিফ হোসেন (১০) ও মেহেদী হাসান মিরাজ (০)।  তারপর ক্রিজে নেমে মুশফিকের সাথে ৪৮ রানের গুরুত্বপূর্ণ জুটি গড়েন সাইফউদ্দিন। দলীয় ২৩২ রানের সময় চামিরার বলে দ্রুত এক রান নিতে গিয়ে রান আউট হয়ে যান সাইফ (৩০ বলে ১১)। তারপরই শূন্য রানে ফিরে যান অভিষিক্ত শরীফুলও। এরপর ক্রিজে নামা মোস্তাফিজকে বেশ নড়বড়ে দেখাচ্ছিল। ওভার শেষে প্রান্ত বদলের পর (৪৮.১ ওভার) ক্যাচ তুলে দেন মুশি। ফলে পুরো পঞ্চাশ ওভার খেলতে না পারার আফসোস নিয়ে শেষ হলো টাইগারদের ইনিংস।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply