শ্বশুরবাড়ি কুমিল্লায় জাতীয় কবির ১২২তম জন্মবার্ষিকী পালিত

|

কুমিল্লা ব্যুরো:

কুমিল্লায় জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২২তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে মঙ্গলবার সকাল ৯টায় জেলা শিল্পকলা একাডেমী চত্ত্বরে নজরুল স্মৃতি ম্যুরাল ‘চেতনায় নজরুল’ এ পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় জেলা প্রশাসন, জেলা পুলিশ, নজরুল পরিষদ, নজরুল ইন্সটিটিউট কুমিল্লা কেন্দ্রসহ বিভিন্ন সংগঠন
কবির প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করে। এতে জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান এবং বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ ও নজরুলপ্রেমীরা উপস্থিত ছিলেন।

কবি নজরুলের তারুণ্যের দুরন্ত সময়গুলো কেটেছে কুমিল্লায়। প্রেম, প্রণয়, পরিণয় এবং বিচ্ছেদের তেতো বেদনা, ব্রিটিশ বিরোধী আন্দোলন, আড্ডা, মিছিল, গ্রেফতার ও কারাবরণ সব মিলিয়ে এই কুমিল্লাকে ঘিরে কবির রয়েছে মধুর ও তিক্ততার স্মৃতি।

উল্লেখ্য, কুমিল্লার গোমতী নদীর এপারে প্রমীলা আর ওপারে নার্গিস ছিলেন কবির হৃদয়ের সারথি। এই দু’জনকে ঘিরেই কবি নজরুলের প্রেম আর বিরহের অনেক স্মরণীয় মুহূর্ত কেটেছে কুমিল্লা নগরী ও মুরাদনগরের দৌলতপুরে। কবির জীবনসঙ্গী দু’জনের প্রথমজন কুমিল্লার মুরাদনগর উপজেলার দৌলতপুর গ্রামের খাঁবাড়ির আলী আকবর খানের ভাগনি নার্গিস আর অপরজন কুমিল্লা নগরীর বসন্ত কুমার সেনগুপ্তের মেয়ে আশালতা সেনগুপ্তা দুলী (প্রমীলা)।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply