দুর্গত মানুষকে বাঁচাতে তৈরি হচ্ছে ‘মুজিব কিল্লা’

|

পটুয়াখালীর কলাপাড়াতে দুর্যোগ থেকে বাঁচতে তৈরি হচ্ছে আশ্রয়কেন্দ্র ‘মুজিব কিল্লা’। ১৯৭২ সালে বঙ্গবন্ধুর নির্দেশে তৈরি হয়েছিল মাটির দুর্গ। সেগুলোর জায়গায় আধুনিক এই কিল্লায় থাকতে পারবে আরও বেশি মানুষ এবং রাখা যাবে আরও বেশি গবাদি পশু।

পটুয়াখালীর কলাপাড়ায় ১৯৭০ এর জলোচ্ছ্বাসের পর বঙ্গবন্ধুর নির্দেশে বেশ কিছু মাটির দুর্গ নির্মাণ করা হয়। যা স্থানীয়দের কাছে মুজিব কিল্লা নামেই পরিচিত। কিন্তু অর্ধশতাব্দির বেশি সময় ধরে সংস্কার না হওয়া সেগুলো ব্যবহার অনুপযোগী হয়ে পড়েছে।

উপকূলবাসীকে প্রাকৃতিক দুর্যোগ থেকে সুরক্ষা দিতে বর্তমান সরকার কিল্লাগুলোকে আবার ব্যবহার উপযোগী করে তোলার উদ্যোগ নিয়েছে। প্রতিটি কিল্লায় একসাথে আশ্রয় নিতে পারবে অন্তত চারশ পরিবার। পাশাপাশি গবাদি পশুর জন্য তৈরি করা হয়েছে ৫৫৮ বর্গমিটারের শেড।

প্রকল্প পরিচালক কর্মকর্তা মোঃ হুমায়ুন কবির জানান, এসব কিল্লায় সুপেয় পানির ব্যবস্থা থেকে শুরু করে সৌরবিদ্যুতের ব্যবস্থাও আছে। এমনকি দুর্যোগ পরবর্তী সময়েও এসব সাধারণ মানুষের অনেক উপকারে আসবে।

উপজেলা নির্বাহী অফিসার আবু হাসনাত মোঃ শহিদুল হক বলেন, কিল্লাগুলো দুর্যোগকালীন মানুষকে সুরক্ষা দেবে। তাছাড়া এগুলো এমনভাবে তৈরি করা হয়েছ, যেন অন্যান্য সময়ে এগুলোতে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানও আয়োজন করা যাবে।

স্থানীয়রা বলছেন, মুজিব কিল্লার মাধ্যমে তারা উপকৃত হবেন। দুর্যোগের সময়ে তারা সুরক্ষাও পাবেন। কিন্তু কিল্লায় পৌঁছানোর রাস্তা খারাপ হওয়ায় মালামাল ও গবাদি পশু নিয়ে কিল্লায় পৌঁছানো কষ্টকর হবে বলে জানান তারা। অবিলম্বে গ্রামের ভেতর থেকে কিল্লায় পৌঁছানোর রাস্তাগুলোও সংস্কারের দাবি জানিয়েছেন স্থানীয়রা।

সাড়ে চার কোটি টাকা ব্যয়ে কৃষি জমি থেকে ১১ ফুট উঁচুতে নির্মিত এসব আশ্রয়কেন্দ্রের প্রতিটির আয়তন আট হাজার বর্গমিটার।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply