ফিলিস্তিন যুদ্ধবিরতিতে সম্মত, ইসরায়েল চায় যুদ্ধ

|

ফিলিস্তিনে ইসরায়েলি গণহত্যা এবং হামাসের প্রতিরোধচেষ্টা বিশ্বজুড়ে আলোচিত বিষয় হয়ে দাঁড়িয়েছে। এমন পরিস্থিতিতে ইসরায়েল এবং ফিলিস্তিনি সশস্ত্র সংগঠন হামাসের ওপর যুদ্ধ বন্ধের জন্য চাপ বাড়ছে সবদিক থেকেই।

যদিও হামাস যুদ্ধবিরতির সম্ভাবনা দেখছে বলে তাদের একজন মুখপাত্র জানিয়েছেন। হামাসের রাজনৈতিক কর্মকর্তা মুসা আল মারজুক বলছেন, যুদ্ধবিরতির জন্য যে চেষ্টা চলছে তা সফল হবে। তিনি লেবাননের একটি টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, ‘আমি আশা করছি দু একদিনের মধ্যে যুদ্ধবিরতিতে পৌঁছানো যাবে, এবং উভয় পক্ষের সমঝোতার মাধ্যমে এই যুদ্ধবিরতি হবে।’

দুই পক্ষই যুদ্ধবিরতির ব্যাপারে নীতিগতভাবে একমত হয়েছে, বার্তা সংস্থা রয়টার্স মিসরের নিরাপত্তা বাহিনীর একটি সূত্রের উল্লেখ করে এ খবর জানিয়েছে।

অন্যদিকে বুধবার (১৯ মে) ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু বলেছেন, তারা লড়াই চালিয়ে যাওয়ার সিদ্ধান্তে অটল।

ইসরায়েল এবং ফিলিস্তিন সংকট নিয়ে যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউজ এক বিবৃতিতে বলেছে, ‘প্রেসিডেন্ট ইসয়েলের প্রধানমন্ত্রীকে যুদ্ধবিরতির লক্ষ্যে সহিংসতা কমিয়ে আনার বার্তা দিয়েছেন।’ যদিও বুধবার জাতিসংঘ নিরাপত্তা কাউন্সিলে যুদ্ধবিরতির জন্য ফ্রান্সের আনা একটি প্রস্তাব যুক্তরাষ্ট্র আটকে দিয়েছে বলে জানা গেছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply