করোনা রোগীদের শ্বাসকষ্টের চিকিৎসায় ব্রাজিলের অক্সিজেন হেলমেট!

|

করোনা মহামারির বিরুদ্ধে লড়াইয়ে ‘অক্সিজেন হেলমেট’ উদ্ভাবন করলেন চিকিৎসক-গবেষকরা। সম্পূর্ণ নিজস্ব প্রযুক্তিতে তৈরি পদ্ধতিতে মিলেছে সাফল্য। লাতিন দেশটিতে ভেন্টিলেটর সংকট থাকলেও পোহাতে হচ্ছে না অতীতের মতো ভোগান্তি। এরই মাঝে যুগান্তকারী হেলমেটটিকে অনুমোদন দিয়েছে ব্রাজিলের স্বাস্থ্য নিয়ন্ত্রক সংস্থা।

এই হেলমেটগুলোর বিশেষত্ব হলো বাতাসের চাপ এমনভাবে নিয়ন্ত্রণ করে যাতে রোগীর শ্বাসপ্রশ্বাসে কোনো সমস্যা না হয়। রোগীর শরীরে কী পরিমাণ অক্সিজেনের চাহিদা রয়েছে সেই পরিমাণ অক্সিজেন এটি সরবরাহ করে স্বয়ংক্রিয়ভাবে।

করোনা আক্রান্ত রোগীদের শ্বাসকষ্টের চিকিৎসায় ব্যবহৃত ভেন্টিলেটরের সংকট রয়েছে বিশ্বজুড়েই। একই পরিস্থিতি ব্রাজিলেও। দেশটির আক্রান্তদের বেশিরভাগ রোগীই ষাটোর্ধ। তাই বিদেশী প্রতিষ্ঠান থেকে প্রযুক্তি কিনে সস্তায়ে দেশেই তৈরি হচ্ছে অক্সিজেন হেলমেট।

ব্রাজিলের চিকিৎসক ডা. অ্যালিসন এলভিস বলেন, এই হেলমেটগুলোর বিশেষত্ব হলো বাতাসের চাপ এমনভাবে নিয়ন্ত্রণ করে যাতে রোগীর শ্বাসপ্রশ্বাসে কোনো সমস্যা না হয়। রোগীর শরীরে কী পরিমাণ অক্সিজেনের চাহিদা রয়েছে সেই পরিমাণ অক্সিজেন এটি সরবরাহ করে স্বয়ংক্রিয়ভাবে।

অক্সিজেন হেলমেটের উদ্ভাবক থিয়েগো ডিসুজা বলেন, আমরা বিদেশ থেকে প্রযুক্তি এনে তারপর এর জাতীয়করণ করেছি। এখন সারা দেশজুড়েই উৎপাদিত হচ্ছে এই হেলমেট। আমাদের লক্ষ্য ছিলো যাতে অল্প খরচে করোনা আক্রান্তদের চিকিৎসা হয়। আমরা সফল হয়েছি।

অক্সিজেন হেলমেট ব্যবহারকারী আর্থার রাউল বলেন, এই যন্ত্র খুবই কার্যকর। কারণ আমি অসুস্থ্ হলে এই যন্ত্রই ব্যবহার করেছিলেন চিকিৎসকরা। এখন আমি পুরোপুরি সুস্থ্।

পাশাপাশি ব্রাজিলে রয়েছে বিশেষায়িত হাসপাতাল ও আইসিইউ’র সংকটও। লাতিন আমেরিকায় করোনার সংক্রমণ ও মৃত্যুতে শীর্ষে থাকা দেশগুলোর মধ্যে অন্যতম ব্রাজিল।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply