আবু তাহের সরফরাজের নতুন বই

|

আবু তাহের সরফরাজের দুটি বই আসছে এ মেলায়। কবিতার বই ‘দরবেশি কবিতা’ আর থিল ফন লিমবার্গের জীবনী ভিত্তি করে লেখা উপন্যাস ‘দ্য লাভ লেটার।  কবি ও প্রকাশক সৈকত হাবিবের প্রকাশনা সংস্থা ‘প্রকৃতি’ থেকে বেরুচ্ছে ‘দরবেশি কবিতা’। এর বিনিময় মূল্য দেড়শো টাকা। কবি ও প্রকাশক চন্দন চৌধুরীর প্রকাশনা সংস্থা ‘বেহুলা বাংলা’ থেকে বেরুচ্ছে ‘দ্য লাভ লেটার’। দাম রাখা হয়েছে একশো টাকা।

‘দরবেশি কবিতা’র কবিতাগুলো তা প্রায় সাত-আট বছর আগের লেখা। সরফরাজ জানান- ‘ দরবেশি কবিতায় সুফিবাদের ঘ্রাণ আছে, ধ্যানের গভীর মগ্নতা আছে। আছে মানুষের অনেক গোপন দরজার উন্মোচন।

‘দ্য লাভ লেটারের বিষয়বস্তু হচ্ছে, বাংলাদেশে যখন মুক্তিযুদ্ধ চলছে, তখন ব্রাসেলস এর মিউজিয়ামে বিশ্বের দুর্লভ সব চিত্রকর্মের প্রদর্শনী হয়। এক রাতে প্রদর্শনী থেকে চুরি হয়ে যায় ডাচশিল্পী ভারমেয়ারের দ্য লাভ লেটার। এটি চুরি করে মারিও রয়ম্যান, যার বয়েস একুশ বছর। সে এতিম। টিভিতে দিনের পর দিন সে পূর্ব পাকিস্তানের মানুষের অসহায় অবস্থা দ্যাখে, এই ছবি তার কোমল প্রাণ সইতে পারেনি। তাই সে তৎকালীন সময়ের দশ মিলিয়ন ডলারের চিত্রকর্ম দ্য লাভ লেটার চুরি করে তার মুক্তিপণ হিশেবে মোটা অঙ্কের ডলার দাবি করে। এবং জানায়, এ ডলার ক্যাথলিক দাতব্য সংস্থা কারিতাসকে দিতে হবে। তারা পৌঁছে দেবে পূর্ব পাকিস্তানের যুদ্ধপীড়িত মানুষদের কাছে। গণমাধ্যমকে সে পরিচয় দ্যায় থিল ফন লিমবার্গ বলে। এ এমনই এক চরিত্র, যে কীনা ধনীদের সম্পদ কেড়ে এনে গরিবদের মাঝে বিলিয়ে দ্যায়। প্রশাসন আটক করে মারিওকে। জনগণ মারিওর পক্ষে নানা সমাবেশ করতে থাকে। সরকার ছয় মাস পর মারিওকে মুক্তি দ্যায়। কিন্তু বিধস্ত মারিও বেরিয়ে আসে জেল থেকে। কিছুটা পাগল পাগল। বিয়ে করে প্রেমিকা অ্যানিকে। তাদের একটি মেয়েও হয়। অ্যানিকে মারধোর করতে থাকে মারিও। পরে ছাড়াছাড়ি হয়ে যায়। এরপর রাস্তায় রাস্তায় থিল ফন লিমবার্গের দিনরাত যাপন। অবশেষে মৃত্যু।

 









Leave a reply