হিটলারও টিকতে পারেনি, এই দিন শেষ দিন নয়: ফখরুল

|

মন্ত্রিসভায় যারা দায়িত্বে আছেন তাদের ভুলে গেলে চলবে না এই দিন শেষ দিন নয়। মানুষ কিন্তু সব মনে রাখে বলে স্মরণ করিয়ে দিলেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

রোববার সকালে দলের স্থায়ী কমিটির গৃহীত সিদ্ধান্তের বিষয়ে এক ভার্চুয়াল মিটিংয়ে তিনি এসব কথা বলেন। এসময় দলের স্থায়ী কমিটির সভায় গৃহীত সিদ্ধান্তের বিষয়ে জানান দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

গতকাল দলের সমসাময়িক নানা বিষয় নিয়ে আলোচনা সভায় বসে দলের স্থায়ী কমিটি। সেখানে নানা সিদ্ধান্ত গৃহীত হয়। এসময় ফখরুল বলেন, দেশনেত্রী খালেদা জিয়ার এখন অবস্থা আগের মত। করোনা টেস্টে নেগেটিভ এলেও তার শারীরিক দুর্বলতা রয়ে গিয়েছে। একইসাথে তিনি নানা অসুখে ভুগছেন দীর্ঘদিন যাবৎ। তাছাড়া অনেকদিন কারাভোগের কারণে সেই রোগগুলো শরীরে আরও বেশি বাসা বেধেছে।

তিনি বলেন, আমাদের মেডিকেল বোর্ড অত্যন্ত দায়িত্বশীলতার সাথে কাজ করছেন। তারা বলছে নেত্রী শারীরিক উন্নতি হচ্ছে। সেখানে সিসিইউ’র যা যা দরকার তা প্রদান করা হচ্ছে।

সভার বিষয়ে ফখরুল বলেন, করোনায় প্রথম ডোজ পাওয়া মানুষরা দ্বিতীয় ডোজের অনিশ্চয়তায় ভুগছে। সরকার টিকা কার্যক্রম বন্ধ করায় উদ্বেগ, উৎকণ্ঠা বাড়ছে। সরকার বেক্সিমকো, সেরাম ইন্সটিটিউটের মাধ্যমে একটি ত্রিপাক্ষীয় চুক্তির মাধ্যমে দেশে ভ্যাকসিন নিয়ে এসেছে। যেখানে বলা আছে ভ্যাকসিন সাপ্লাই ফেইল করলে এর জন্য কারও দায় থাকবে না। অর্থাৎ যেটা আমাদের জন্য বিপজ্জনক। এর জন্য বাংলাদেশ পুরোপুরি টিকা প্রাপ্তিতে ব্যর্থ হবে।

তিনি বলেন, সরকার শুরুতে চীন ও রাশিয়ার সাথে চুক্তি না করে এখন উপায়ন্তর না পেয়ে আবার তাদের সাথে যোগাযোগ করছে। এই ধরণের দায়িত্বহীন কাজ সমগ্র জাতিকে বিপদগ্রস্ত করছে। এই ধরণের প্রতারণা, দুর্নীতি ও দায়বদ্ধতা অবশ্যই সরকারের।

খাদ্য নিরাপত্তা দিতেও সরকার ব্যর্থ হচ্ছে উল্লেখ করে ফখরুল বলেন, বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার হিসেবমতে দেশে আপদকালীন মজুদ হিসেবে ১৫ লক্ষ টন খাদ্য মজুদ থাকার কথা। কিন্তু সরকারের গৃহীত সিদ্ধান্তে খাদ্য নিরাপত্তায় অবহেলা দেখা গিয়েছে। এর দায়ও অবশ্যই সরকারকে নিতে হবে।

এসময় করোনার সময়ে সরকারের গৃহীত পদক্ষেপগুলোর সমালোচনা করেন ফখরুল। তিনি বলেন, ঈদে মানুষের বাড়ি ফেরার বিষয়ে কোন গঠনমূলক সমাধানে আসতে পারেনি সরকার। এখানে চরম দায়িত্বজ্ঞানহীনের পরিচয় দেয়া হয়েছে।

ফখরুল বলেন, মন্ত্রিসভায় যারা দায়িত্বে আছেন তাদের ভুলে গেলে চলবে না এই দিন শেষ দিন নয়। মানুষ কিন্তু সব মনে রাখে। ভুলে গেলে চলবে না হিটলারের মত শাসক টিকতে পারেনি। কোথায় মুসোলিনি, কোথায় আইয়ুব খান কিংবা এরশাদ। কারও কথাই ভুলে গেলে চলবে না। আগ্নেয়াস্ত্র ব্যবহার করে চিরদিন ক্ষমতায় টিকে থাকা যায় না।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply