বাংলাদেশকে ১ কোটি ডোজ অক্সফোর্ডের ভ্যাকসিন দিতে চায় মাল্টার কোম্পানি

|

বাংলাদেশকে এক কোটি ডোজ অক্সফোর্ডের ভ্যাকসিন সরবরাহ করতে চায় ইউরোপের দেশ মাল্টার কোম্পানি হ্যালোক্লাইন। বাংলাদেশের স্বাস্থ্য মন্ত্রণালয়কে এ বিষয়ে লিখিত প্রস্তাব দিয়েছে কোম্পানিটি।

ঔষধ প্রশাসনের সাথেও যোগাযোগ অব্যাহত রেখেছে তাদের স্থানীয় প্রতিনিধি। প্রতি ডোজ টিকার বিপরীতে কোম্পানিটি দাম হাঁকাচ্ছে দুই হাজার ৫০ টাকা। বলছে এক মাসের মধ্যেই এই টিকা সরবরাহ সম্ভব। তবে স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, সব উৎস থেকেই টিকা পাওয়ার চেষ্টা করছে সরকার।

এদিকে, দেশে ফুরিয়ে আসছে কোভিড টিকার মজুদ। প্রথম ডোজ পাওয়াদের দ্বিতীয় ডোজ নিশ্চিত করতে প্রায় ২০ লাখ টিকা দরকার এখনও।

ভারতে ভয়াবহ পরিস্থিতির কারণে চুক্তির টিকা পাওয়া যাচ্ছে না। এমন অবস্থায় অক্সফোর্ডের টিকা পেতে মরিয়া সরকার। এ পরিস্থিতিতে মাল্টার এই কোম্পানি প্রস্তাব দিয়েছে, এক কোটি ডোজ ভ্যাকসিন দিতে পারবে তারা।

বিষয়টি নিয়ে স্বাস্থ্যমন্ত্রী, স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ও ঔষধ প্রশাসন অধিদফতরসহ সবখানেই যোগাযোগ করেছে কোম্পানিটির প্রতিনিধি। প্রস্তাব অনুযায়ী দুইহাজার টাকার ওপর পড়বে প্রতি ডোজের দাম। এই দাম যৌক্তিক দাবি করে কোম্পানিটি। তারা বলছে, যুক্তরাজ্য অথবা জার্মানি থেকে ভ্যাক্সিন সরবরাহ করতে পারবে।

হ্যালোক্লাইন এর বাংলাদেশি প্রতিনিধি মো. রফিকুল ইসলাম বলেন, বাংলাদেশকে তারা টিকার উৎকৃষ্ট মূল্য প্রস্তাব করেছে। ইতোমধ্যে এই দামে ৬০টি দেশ টিকা ক্রয় করেছে আরও ৮০টি দেশ কেনার অনুমোদন দিয়েছে। বাংলাদেশ প্রস্তাব গ্রহণ করলে তারা এক কোটি ডোজ টিকা বাংলাদেশের জন্য বরাদ্দের ব্যবস্থা চূড়ান্ত করবে। এবং চুক্তির এক মাসের মধ্যে তারা টিকা সরবরাহ করতে পারবে।

জানা গেছে, স্বাস্থ্য অধিদফতর প্রস্তাবিত ভ্যাকসিনের মান ও দাম খতিয়ে দেখছে। বিষয়টি নিয়ে এখনো কোন সিদ্ধান্তে যায়নি সরকার।

এ বিষয়ে স্বাস্থ্য সচিব লোকমান হোসেন বলেন, ‘সম্ভাব্য সব উৎস থেকে টিকা সংগ্রহের চেষ্টা চলছে, দ্রুততম সময়ের মধ্যে টিকা পেতে যোগাযোগ করা হচ্ছে , আশাকরি খুব দ্রুত আমরা টিকা সংগ্রহ করতে পারবো’।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply