রিয়ালকে হারিয়ে ফাইনালে চেলসি

|

৯ বছর পর ফাইনালে পৌঁছেছে চেলসি। সেমিফাইনালের দ্বিতীয় লেগে রেকর্ড ১৩ বারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদকে ২-০ গোলে হারিয়ে দুই লেগ মিলে ৩-১ গোলে এগিয়ে থেকে ফাইনাল নিশ্চিত করে ব্লুরা। স্ট্যাম্পফোর্ড ব্রিজে চেলসির হয়ে গোল করেছেন টিমো ভার্নার ও মেসন মাউন্ট।

প্রথম লেগে ১-১ গোলের ড্র নিয়ে ঘরের মাঠে রিয়াল মাদ্রিদকে আতিথ্য দেয় চেলসি। ম্যাচের শুরু থেকে বল পজেশনে রিয়াল এগিয়ে থাকলেও আক্রমণের সুযোগ তৈরিতে দাপুটে ছিলো স্বাগতিকরা। ম্যাচে ১৮ মিনিটে টিমো ভার্নার রিয়ালের জালে বল জড়ালেও অফ সাইডে কাটা পড়ে সেই গোল।

২৬ মিনিটে রিয়ালকে গোল বঞ্চিত করেন চেলসি কিপার মেন্ডি। বেনজিমার শট দুর্দান্ত সেভে রুখে দেন এই গোলরক্ষক।

দুই মিনিট পর উল্টো লিড নেয় টুখোলের চেলসি। ২৮ মিনিটে কাই হ্যাভেটসের চিট ক্রসবারে লেগে ফিরে এলে, ফিরতি বল জালে জড়িয়ে স্কোর শিটে নাম তোলেন টিমো ভার্নার।

৩৫ মিনিটে আবারও গোলে সুযোগ তৈরি করেছিলো ইউরোপের সবচেয়ে সফল ক্লাবটি। কিন্তু এবারও বেনজিমার হেড রুখে দেন মেন্ডি। ১-০ র লিড নিয়ে প্রথমার্ধ শেষ করে চেলসি।

দ্বিতীয়ার্ধেও সমতায় ফিরতে ব্যর্থ হয় জিদানের দল। তবে আবারও গোলের দেখা পায় চেলসি। বদলি হিসেবে নামা ক্রিস্টিয়ান পুলেসিকের অ্যাসিস্ট থেকে চেলসির ২-০ গোলের জয় নিশ্চিত করেন মেসন মাউন্ট।

বিশ্লেষকদের মতে ভ্ন্নি ফর্মেশন আর হাফ ফিট সার্জিও রামোস, ফ্রিল্যান্ড মেন্ডি ও এডিন হ্যাজার্ডকে একাদশে রাখাটাই কাল হয়েছে রিয়ালের জন্য।

রিয়াল মাদ্রিদ জিনেদিন জিদান বলেন, আমরা চেষ্টা করেছি, হারের কোনো অজুহাত দেবার সুযোগ নেই। চেলসি আমাদের চেয়ে ভালো পারফর্ম করেছে। যোগ্য দল হিসেবে জিতেছে তারা। চেলসি সমর্থকদের অভিনন্দন।

চেলসি কোচ টমাচ টুখোল বলেন, আমি খুবই খুশি দলের পারফম্যান্সে। পুরো ম্যাচ আমাদের নিয়ন্ত্রণে ছিলো। ছেলেদের মধ্যে জয়ের স্পৃহা আছে। তবে ভুলে গেলে চলবে না ফাইনালে উঠেছি, এখনও শিরোপা জিতিনি।

২০১২ সালে সবশেষ চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠেছিলো চেলসি। যেখানে বায়ার্ন মিউনিখকে হারিয়ে শিরোপা জিতেছিলো ব্লুরা। ২৯ মে অল ইংলিশ ফাইনালে ইস্তানবুলে লড়বে ম্যানচেস্টা সিটি চেলসি।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply