নতুন করে উত্তাপ ছড়াচ্ছে ভারত-পাকিস্তান দ্বন্দ

|

ভারত শাসিত কাশ্মিরের গ্রীষ্মকালীন রাজধানী শ্রীনগরের কাছেই একটি ক্যান্টনমেন্টে হামলাকে কেন্দ্র করে ভারত ও পাকিস্তানের মধ্যকার বিদ্যমান দ্বন্দ নতুন করে উত্তাপ ছড়াচ্ছে।

গত শনিবার ওই ক্যান্টনমেন্টে হামলা চালিয়েছিল তিন জঙ্গি। ৪৮ ঘণ্টার জিম্মি অবস্থা শেষে উদ্ধার হন সেনা সদস্যদের পরিবার। এই হামলায় প্রাণ হারান ৫ সেনা সদস্য ও এক বেসামরিক ভারতীয়। গুরুতর আহত হন আরও ১১ জন।

মঙ্গলবার ঘটনাস্থল পরিদর্শন শেষে ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমন হুশিয়ারি উচ্চারণ করে বলেছেন, এই হামলার জন্য পাকিস্তানকে মূল্য দিতে হবে।

হামলায় পাকিস্তানি সম্পৃক্ততার কথা কোন রাখঢাক না রেখেই প্রকাশ করছে ভারত। পাকিস্তান ভিত্তিক জঙ্গিদল জয়েশ-ই-মোহাম্মদের জড়িত থাকার সব আলামত ইসলামাবাদে পাঠানো হয়েছে বলে দাবি করছে ভারত।

তবে ভারতের এই অভিযোগ প্রত্যাখান করেছে পাকিস্তান। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ভারতের সব অভিযোগ প্রত্যাখান করছে পাকিস্তান। একই সাথে নয়া দিল্লির উস্কানিমূলক কর্মকাণ্ডের দিকে আন্তর্জাতিক মহলকে দৃষ্টি দেওয়ার আহ্বান জানায় ইসলামাবাদ।

ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমন এ ব্যাপারে বলেছেন, প্রতিবারই কাশ্মিরের বিভিন্ন হামলার সাথে পাকিস্তানের জড়িত থাকার প্রমাণ মেলে। এজন্য, আলাদা বির্তকের প্রয়োজন নেই; সবার সামনেই উদাহরণ রয়েছে। তাই, অপরাধীদের বিরুদ্ধে গৃহীত ব্যবস্থাই ভারতের কাছে গ্রহনযোগ্য।

যমুনা অনলাইন: এফএইচ









Leave a reply