আইইউবি অধ্যাপক ড. সালিমুল হক রয়টার্সের তালিকায় বাংলাদেশের একমাত্র জলবায়ু বিজ্ঞানী

|

অধ্যাপক ড. সালিমুল হক

বিশ্বের সবচেয়ে প্রভাবশালী জলবায়ু বিজ্ঞানীদের মধ্যে একমাত্র বাংলাদেশি বিজ্ঞানী হিসেবে রয়টার্সের হটলিস্টে ২০৮তম স্থান অর্জন করেছেন ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড ডেভেলপমেন্ট এর পরিচালক ও ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)-র অধ্যাপক ড. সালিমুল হক। ২০ এপ্রিল ২০২১, ধরিত্রী দিবসে তিনি একমাত্র বাংলাদেশি বিজ্ঞানী হিসেবে এই অসামান্য গৌরব অর্জন করেন।

রয়টার্স হটলিস্ট যে তিনটি বিষয়ের ওপর র‍্যাঙ্কিং সমন্বয় করে বিশ্বের ১০০০ জন প্রভাবশালী বিজ্ঞানীকে নির্বাচিত করে থাকে। সেগুলো হলো, জলবায়ু পরিবর্তন সম্পর্কিত প্রকাশিত নিবন্ধের সংখ্যা, একই গবেষণাক্ষেত্রগুলোতে অন্যান্য গবেষকরা কতবার এই নিবন্ধ পত্রগুলোর কথা উল্লেখ করেছেন এবং এই নিবন্ধপত্রগুলো সামাজিক যোগাযোগমাধ্যম ও অন্যান্য জলবায়ু  সম্পর্কিত গবেষণা কাজে কতবার উল্লিখিত হয়েছে তার সর্বমোট সংখ্যা।  

ড. সালিমুল হক বিশ্বের শীর্ষস্থানীয় বিজ্ঞানী হিসেবে বিশ্বব্যাপী সবচেয়ে ঝুঁকিপূর্ণ স্বল্পোন্নত ও উন্নয়নশীল দেশগুলোর জন্য জলবায়ূ পরিবর্তন এবং উন্নয়ন নিয়ে কাজ করে যাচ্ছেন। তিনি জাতিসংঘভুক্ত সংস্থা আইপিসিসির সাথেও যুক্ত রয়েছেন।

সম্প্রতি ড. সালিমুল হকের নেতৃত্বে আইইউবির অন্তর্ভুক্ত গবেষণা প্রতিষ্ঠান, ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড ডেভেলপমেন্ট, নরওয়ের উচ্চশিক্ষা কার্যক্রমের নিকট হতে নরওয়েজিয়ান ইউনিভার্সিটি অফ লাইফ সায়েন্সেস, নেপালের পোখড়া ইউনিভার্সিটি, মোজাম্বিকের এডুয়ার্ডো মন্ডলেন ইউনিভার্সিটি এবং  উগান্ডার ম্যাকেরে ইউনিভার্সিটির সাথে যৌথভাবে ‘স্থানীয় পর্যায়ে জলবায়ু পরিবর্তন ও উন্নয়নে যৌথজ্ঞান সৃষ্টি’ শীর্ষক ৬ বছর মেয়াদী গুরুত্বপূর্ণ এক গবেষণাপ্রকল্প অর্জন করেছে। নোরাডের সহায়তায় বিশ্বের স্বল্পোন্নত দেশের বিশ্ববিদ্যালয়গুলোর কনসোর্টিয়ামের অধীনে ৪৭ টি দেশে এই প্রকল্প রাষ্ট্রীয় কর্মসূচি হিসেবে বিবেচিত। আইইউবি এই কনসোর্টিয়ামের প্রতিষ্ঠাতা সদস্য।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply