ফোর জি: বাংলালিংক ১০.৬ ও গ্রামীণ ফোন ৫ মেগাহার্টজ তরঙ্গ কিনেছে

|

রাজধানীর ঢাকা ক্লাবে ফোর জি চালুর জন্য তরঙ্গ নিলামে এখন পর্যন্ত মোবাইল অপারেটর বাংলালিংক ১০.৬ ও গ্রামীণ ফোন ৫ মেগাহার্টজ তরঙ্গ কিনেছে।

এদিকে আসছে ২০ ফেব্রুয়ারি থেকে চতুর্থ প্রজন্মের টেলিযোগাযোগ ফোর-জি সেবা পাবেন গ্রাহকরা। আজ এমনটা জানিয়েছেন বিটিআরসি সচিব সরওয়ার আলম। রাজধানীর ঢাকা ক্লাবে ফোর জি চালুর জন্য তরঙ্গ নিলাম অনুষ্ঠানে তিনি এ কথা বলেছেন।

টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা-বিটিআরসি, ঢাকা ক্লাবে এই নিলাম আয়োজন করেছে। অংশ নিচ্ছে গ্রামীণফোন ও বাংলালিংক। তবে সরকারের মালিকানাধীন টেলিটক আগ্রহও দেখায়নি। ২০ ফেব্রুয়ারী থেকে দুটি কোম্পানি’র 4G সেবা দেবার কথা রয়েছে।

১৮শ’ এবং ২১শ’ ব্যান্ডের তরঙ্গ নিলামে বিক্রি করা হচ্ছে। ১৮শ’ ব্যান্ডে প্রতি মেগাহার্টজের ভিত্তিমূল্য ধরা হয়েছে ৩ কোটি মার্কিন ডলার। আর ২১শ’র জন্য ২ কোটি ৭০ লাখ ডলার। প্রতিটি ব্যান্ডের অংশ নেওয়ার বিড আর্নেস্ট মানি ১৫০ কোটি টাকা করে। ফোর–জি সেবা চালুর লাইসেন্সের জন্য গত জানুয়ারিতে পাঁচটি মোবাইল ফোন অপারেটর বিটিআরসির কাছে আবেদন করে। তরঙ্গ নিলাম থেকে সরকার অন্তত ১০ হাজার কোটি টাকা আয় করতে চায়। এদিকে, রবি আজিয়াটা ফোর–জি সেবা দিতে এরই মধ্যে প্রযুক্তি নিরপেক্ষতার জন্য বিটিআরসিতে আবেদন করেছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply