মানিকগঞ্জ সদর হাসপাতালের আইসিইউ বিভাগে ঝুলছে তালা

|

করোনা মহামারিতে আইসিইউ বেডের জন্য যখন রাজধানী’সহ সারা দেশে হাহাকার, তখন মানিকগঞ্জ জেলা সদর হাসপাতালের আইসিইউ বিভাগে ঝুলছে তালা।

দুই বেডের এই আইসিইউ বিভাগে যন্ত্রপাতি থাকলেও বন্ধ রয়েছে দক্ষ জনবলের অভাবে। ১৪ লাখেরও বেশি জনসংখ্যার জেলায় আইসিইউ সুবিধা না থাকায় এই জরুরি সেবা থেকে মুমূর্ষু রোগীরা বঞ্চিত হচ্ছেন।

এক মুমূর্ষু রোগীর জন্য স্বজনরা রাজধানীতে হন্যে হয়ে খুঁজেছেন আইসিইউ কিন্তু পাননি। শেষ পর্যন্ত একজনের কাছে খোঁজ পান পাশের জেলা মানিকগঞ্জে গেলে তা পেতে পারেন। আইসিইউ আছে ঠিকই, তবে তালাবদ্ধ। মানিকগঞ্জ আড়াইশ’ শয্যার হাসপাতাল ছাড়া জেলার অন্য কোনো সরকারি-বেসরকারি হাসপাতালে আইসিইউ সুবিধা নেই। কিন্তু জেলার একমাত্র আইসিইউ বিভাগে তালা ঝুলছে দিনের পর দিন।

সাত বছর ধরে দুটি বেডসহ যন্ত্রপাতি পড়ে আছে। গত বছর একশ’ শয্যার করোনা ডেডিকেটেড হাসপাতাল ঘোষণার পর নতুন করে আইসিইউ সেবা চালুর উদ্যোগ নেয় কর্তৃপক্ষ। কিন্তু দক্ষ জনবলের অভাবে ব্যর্থ হন। এক বছরেও হয়নি এর সমাধান।

হাসপাতালের তত্বাবধায়ক, মো. আরশ্বাদ উল্লাহ বলেন, জনবলের অভাবে এতদিন আইসিইউ সেবা বন্ধ ছিলো। বিশেষ করে কোভিড উপলক্ষে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট জনবলের চাহিদা পাঠানো হয়েছে কিন্তু কোনো সাড়া পাচ্ছিনা।

মানিকগঞ্জ সিভিল সার্জন আনোয়ারুল আমীন আখন্দ বলেন, আগে কর্তৃপক্ষের নিকট দক্ষ জনবলের জন্য আবেদন করেছিলাম। কোভিড কমে গিয়েছিলো তাই তৎপরতা কমে গিয়েছিলো। এখন আবার চেষ্টা করতেছি চালু করার জন্য।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply