আবারও বিশ্বের উচ্চতম হোটেলের রেকর্ড গড়লো দুবাই

|

বহুতল ভবন ও আধুনিক নান্দনিক স্থাপনার জন্য বিখ্যাত দুবাই নগরী। ভবন নির্মাণে অনেক রেকর্ড নিজেদের করে নিয়েছে নগরীটি। মধ্যপ্রাচ্যের এই ব্যস্ত বাণিজ্যিক কেন্দ্রে নিজের রেকর্ড নিজেই ভেঙেছে।

এতদিন বিশ্বের সবচেয়ে উঁচু হোটেল ছিলো দুবাই এর ৩৫৫ ফিট উচু জে ডব্লিউ ম্যারিয়ট মারকুইস হোটেল। মারকুইসের দৃষ্টিসীমানাতেই দুবাই এর দিগন্তে আবির্ভূত হয়েছে ৭৫ তলার ‘হোটেল গেভোরা’। উচ্চতায় মার্কুইসের চেয়ে মাত্র ১ ফুট উচু এই নতুন হোটেল অতিথিদের জন্য প্রস্তুত। আজ সোমবার থেকে অতিথিদের জন্য হোটেলটি খুলে দেয়া হয়েছে।

এর আগে বিশ্বের সর্বোচ্চ ভবন ‘বুর্জ খলিফা’ নির্মাণের মধ্য দিয়ে আধুনিক স্থাপত্যকলার শীর্ষে উঠে আসে দুবাই। আধা মাইল লম্বা এই অট্টালিকা এখনও বিশ্বের সব চেয়ে উচু দালান। দুবাই প্রতিবছর দুই কোটি পর্যটককে আকৃষ্ট করতে চায়। এই পরিকল্পনায় বিশ্ব বাণিজ্য মেলা ‘এক্সপো ২০২০’ আয়োজন করবে এই নগরী। এই পরিকল্পনা অনুযায়ী মরুভুমি ও সাগরের মাঝখানে গড়ে উঠা এই নয়নাভিরাম শহরে তৈরী হয়েছে ইনডোর স্কি রিসোর্ট, বিলাসবহুল আবকাশযাপন কেন্দ্র, অত্যাধুনিক শপিংমল।

দুবাই বিমানবন্দর আন্তর্জাতিক রুটে একটি বড় সংযোগস্থল। এশিয়া, আফ্রিকা ও ইউরোপ এই তিন মহাদেশের যাত্রীরা এখান থেকে ট্রানজিট নেন। গত ৪ বছর ধরে আন্তর্জাতিক যাত্রীসংখ্যার বিচারে দুবাই বিমানবন্দর বিশ্বের সবচেয়ে ব্যস্ততম।









Leave a reply