কেন্দ্রীয়ভাবে লকডাউনে যাবে না ভারত

|

রেকর্ড মৃত্যু আর সংক্রমণ হলেও কেন্দ্রীয়ভাবে লকডাউনে যাবে না ভারত। মঙ্গলবার জাতির উদ্দেশে দেয়া জরুরি ভাষণে এ সিদ্ধান্তের কথা জানান দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

২৪ ঘণ্টায় দু’হাজার ২১ জনের মৃত্যু লিপিভুক্ত করেছে ভারত। যা দেশটির করোনা মহামারির ইতিহাসে রেকর্ড। সংক্রমণ শনাক্ত হয়েছে ৩ লাখের কাছাকাছি। এর মাঝে শুধু মহারাষ্ট্রেই একদিনে ৬২ হাজারের বেশি মানুষের দেহে মিলেছে করোনা। প্রাণ হারিয়েছেন ৫১৯ জন, যা সেপ্টেম্বরের পর রাজ্যটিতে সর্বোচ্চ সংখ্যক মৃত্যু।

এদিকে, রাজধানী নয়াদিল্লিতেও রেকর্ড ২৭৭ জন করোনায় মারা গেছেন মঙ্গলবার। সংক্রমণ শনাক্ত হয়েছে ২৮ হাজারের ওপর। এছাড়া- ছত্তিশগড়, উত্তর প্রদেশ, কর্ণাটক, গুজরাট’সহ আরও ছয়টি রাজ্যে একদিনে প্রাণ হারিয়েছেন শতাধিক মানুষ।

এ পরিস্থিতিতে জাতির উদ্দেশে দেয়া ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়েছেন, মহামারির সেকেন্ড ওয়েভ মোকাবিলায় লড়ছে ভারত। কিন্তু লকডাউন কোনো সমাধান হতে পারে না; সতর্ক হতে হবে নিজেদের।

নরেন্দ্র মোদি বলেন, যে কোনো মূল্যে গোটা দেশে লকডাউন আরোপ করা ঠেকাতে হবে। রাজ্য সরকারদেরও বলবো- করোনার বিস্তার মোকাবিলায় লকডাউনকে সবশেষ বিকল্প রাখুন। বরং, ছোট-ছোট এলাকায় কড়াকড়ি আরোপে গুরুত্ব দিন। সেকেন্ড ওয়েভে ভয়াবহ অক্সিজেন সংকটের মুখোমুখি বহু হাসপাতাল। কেন্দ্র, রাজ্য এবং বেসরকারি খাতের সহযোগিতায় সেটি সমাধানের সর্বোচ্চ চেষ্টা চলছে।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply