পিয়াস মজিদের নতুন বই

|

কালি ও কলম সাহিত্য পুরস্কারপ্রাপ্ত কবি-গদ্যকার পিয়াস মজিদের কবিতার দুটো সংকলন এবং গদ্যের চারটি বই বেরুচ্ছে এবারের বইমেলায়। নাচ, মারবেল ও গোধূলি – কবিতার বই (পাঞ্জেরী পাবলিকেশন্স), ছোটকবিতা- কবিতার বই (ঐতিহ্য), স্মৃতিপাখির ওড়াউড়ি- স্মৃতিগদ্যের বই (সময় প্রকাশন), আমার রবি আমার ইন্দ্র- রবীন্দ্রনাথ বিষয়ক বই (আলোঘর প্রকাশনী), রুশ বিপ্লবের শতবর্ষ ও অন্যান্য গদ্য- প্রবন্ধের বই (অন্যপ্রকাশ), পড়ার টেবিল থেকে- প্রবন্ধের বই (ছায়াবীথি)।

বই প্রকাশ কেবল ফেব্রুয়ারি মাসের বিষয় নয় বলে মনে করেন পিয়াস। তিনি জানান, ‘গেল ২০১৭ সালের আগস্ট, সেপ্টেম্বর ও নভেম্বরে প্রকাশিত হয়েছে আমার মৌলিক তিনটি বই। আলোঘর প্রকাশনী থেকে বেরিয়েছে রবীন্দ্রবিষয়ক বই আমার রবি আমার ইন্দ্র- এতে রবীন্দ্রনাথকে নিয়ে লেখা কবিতা, গদ্যের পাশাপাশি দেশি ও বিদেশি দুই রবীন্দ্র-গবেষকের সাক্ষাৎকার স্থান পেয়েছে। আর সঙ্গে আছে রবীন্দ্রনাথের একটি কাল্পনিক সাক্ষাৎকার, যেখানে রবীন্দ্রসূত্রে গত শতক আর এই সময়ে মিলেমিশে এক হয়ে যায়।

বইমেলা ২০১৮’র শুরুর দিন থেকেই পাওয়া যাচ্ছে পাঞ্জেরী পাবলিকেশন্স প্রকাশিত লেখকের প্রথম তিন কবিতা বইয়ের সংকলন ‘নাচ, মারবেল ও গোধূলি’। এতে নাচপ্রতিমার লাশ, মারবেল ফলের মওসুম এবং গোধূলিগুচ্ছ বই তিনটি একত্রে পাওয়া যাবে।

কবি পিয়াস মজিদ ছোটকবিতা লিখে আসছেন দীর্ঘদিন থেকে। সেই কবিতাগুলোর একটি নির্বাচিত সংকলন প্রকাশিত হচ্ছে এবারের বই মেলায় ঐতিহ্য থেকে।

পিয়াস মজিদ কবিতার সমান্তরালে বিভিন্ন বিষয়ে গদ্যও লিখে আসছেন সাহিত্যচর্চার শুরু থেকেই । তার লেখা গদ্যের বইও বেরিয়েছে বেশ কিছু। গদ্য লেখা নিয়ে তিনি বলেন, এবার স্মৃতিপাখির ওড়াউড়ি নামে একটা স্মৃতিগদ্য লিখেছিলাম, সাড়া পেয়েছি বিপুল। ভরসা পেয়ে এ যাবৎ লেখা বেশ কিছু হ্রস্ব-দীর্ঘ স্মৃতি মিলেঝুলে একটা বইয়ের কাঠামো-ই দাঁড় করিয়ে ফেললাম। ‘স্মৃতিপাখির ওড়াউড়ি’ আসছে সময় প্রকাশন থেকে।

মেলা শুরু থেকেই ছায়াবীথি’র স্টলে পাওয়া যাচ্ছে বই আলোচনার বই ‘পড়ার টেবিল থেকে’। এই বইতে বঙ্গবন্ধুর কারাগারের রোজনামচা থেকে শুরু করে লুইস বুনুয়েলের আত্মজীবনী নিয়ে লেখা বই-আলোচনা গ্রন্থর্ভুক্ত করা হয়েছে।

রুশ বিপ্লবের শতবর্ষ ও অন্যান্য গদ্য- প্রবন্ধের বই নিয়ে লেখক জানান, গেল বছর রুশ বিপ্লবের শতবর্ষ পূর্ণ হলো। এ নিয়ে আমার কিছু ভাবনা আছে, একই সঙ্গে দেশভাগের সত্তর বছর নিয়েও। সেই সঙ্গে রমনার বটমূলে ছায়ানটের বর্ষবরণের পঞ্চাশ বছর, বাংলা একাডেমির ষাট বছরের মতো কিছু উদ্যাপনীয় বিষয় নিয়ে লেখার সংকলন বেরুচ্ছে অন্যপ্রকাশ থেকে, রুশ বিপ্লবের শতবর্ষ ও অন্যান্য গদ্য শিরোনামে।

এছাড়া সম্পাদিত বেশ কিছু বইও বের হচ্ছে পিয়াস মজিদের । এবার তার অধিকাংশ বইয়ের প্রচ্ছদ করেছেন শিল্পী ধ্রুব এষ।

বই প্রকাশ নিয়ে লেখক পিয়াস মজিদ বলেন,  এবারে প্রকাশিত প্রায় সব বইয়ের লেখাই গত বেশ কয়বছরের। বই করার সময় প্রয়োজনীয় পরিমার্জনা যেমন করেছি তেমনি এর মধ্য থেকেই লেখালেখির ভবিষ্যৎ-বীজের সন্ধান পেয়েছি।









Leave a reply