কুকুরের কামড়ে অর্ধশত গরু ছাগলের মৃত্যু

|

নিজস্ব প্রতিনিধি:

সাতক্ষীরার আশাশুনি উপজেলার বড়দল ইউনিয়নে বেওয়ারিশ একদল পাগলা কুকুরের আক্রমণে গত এক মাসের ব্যবধানে অর্ধশত গরুর বাছুর, ছাগল ও ভেড়ার মৃত্যু হয়েছে। এলাকাবাসী কুকুরের ভয়ে ছাগল-ভেড়াসহ গবাদি পশু মাঠে ছাড়তে সাহস পাচ্ছে না।

ফকরাবাদ গ্রামের বাসিন্দা শরিফুল ইসলাম জানান, গত একমাস ধরে বিভিন্ন সময়ে বড়দল ইউনিয়নের বুড়িয়া, ফকরাবাদ, গোয়ালডাঙ্গা, জেলপাতুয়া, বামনডাঙ্গা, ডুমুরপোতা, নড়েরাবাদ, জামালনগরসহ পার্শ্ববর্তী এলাকার বিভিন্ন বিলে ২০/২৫ টি বেওয়ারিশ পাগলা কুকুর ঘোরাফেরা করছে। এসব কুকুর বিলের মধ্যে ঘাস খাওয়ার জন্য ছেড়ে দেওয়া গরুর বাছুর, ছাগল ও ভেড়া ধরে কামড়ে মেরে ফেলছে। এ সময় কুকুর ওই পশুর পেটের চামড়া ছিঁড়ে ফেলে অল্প একটু মাংস খেয়ে সেটি ফেলে আবার আরেকটির ওপর আক্রমণ করছে। এভাবে গত একমাসের ব্যবধানে ওই এলাকায় কুকুরের কামড়ে অর্ধশত গরুর বাছুর ও ছাগল-ভেড়ার মৃত্যু হয়েছে। এ অবস্থা দেখে স্থানীয়রা তাদের গবাদি পশু ঘাস খাওয়ার জন্য বিলে ছাড়তে সাহস পাচ্ছে না। এমনকি এসব বেওয়ারিশ পাগলা কুকুরের ভয়ে ওই এলাকার সাধারণ মানুষও বিলে যেতে ভয় পাচ্ছেন।

এ ব্যাপারে বড়দল ইউপি চেয়ারম্যান আব্দুল আলিম মোল্যা জানান, একাধিক ব্যক্তির মাধ্যমে তিনি এ খবর জানতে পেরেছেন। কিন্তু পশু মারার ক্ষেত্রে বিধিনিষেধ থাকায় তিনি বিষয়টি প্রাণী সম্পদ অধিদফতরসহ ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করেছেন। বলেন, আশা করছি দ্রুত এসব বেওয়ারিশ পাগলা কুকুর নিধনে ব্যবস্থা নেওয়া হবে।

ভুক্তভোগী এলাকাবাসী বেওয়ারিশ পাগলা কুকুর থেকে নিজেদের গবাদি পশু রক্ষায় প্রাণী সম্পদ অধিদফতর ও উপজেলা প্রশাসনের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।

ইউএইচ/









Leave a reply