জুয়েল দেবের উপন্যাস ‘চৌহদ্দি সুনির্দিষ্ট নয়’

|

জুয়েল দেব ছোট গল্প লিখেন। তার লেখায় থাকে জীবনবোধ আর মানুষের কথা। এবারের বইমেলায় বেরিয়েছে তার প্রথম উপন্যাস ‘চৌহদ্দি সুনির্দিষ্ট নয়’। প্রচ্ছদ করেছেন রাজীব দত্ত। বের করেছে ঐতিহ্য প্রকাশনী।

পেশায় বিচারক জুয়েল দেবের জন্ম, বেড়ে ওঠা পার্বত্য রাঙ্গামাটি জেলার বাঘাইছড়ি উপজেলায়। রাঙামাটির স্থানীয় কাচালং উচ্চ বিদ্যালয় ও কাচালং কলেজ থেকে এসএসসি ও এইচএসসি পাসের পর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন তিনি।

দীর্ঘদিন জাতীয় দৈনিকের ফিচার পাতায় লিখেছেন জুয়েল দেব। বহু অণুগল্প, ছোটগল্প প্রকাশিত হলেও এটাই তার প্রথম উপন্যাস। জানালেন অনুভূতি, লেখকদের আবেগ থাকবে স্বাভাবিক। স্বাভাবিকভাবেই আমি আবেগাক্রান্ত।

প্রথম উপন্যাস সম্পর্কে তরুণ এই লেখক জানালেন, অসংখ্য গল্প বুকপকেটে নিয়ে ঘুরে বেড়াই, সেগুলো মানুষের গল্প। কখনো কখনো সেই গল্পগুলো মাঝরাতে ঘুম ভাঙ্গিয়ে দেয়। যে গল্পগুলো বয়ে নিয়ে আমি রাত থেকে ভোর হয়ে যাওয়া দেখি, বুক কুড়ে কুড়ে খাওয়া সেই অসংখ্য গল্পের মধ্যে একটি গল্প আমি বলতে চেয়েছি।

লেখকের মতে, ঠিক মধ্যরাতে সত্য আর মিথ্যার মাঝে এক ধরনের বিভ্রম তৈরি হয়। পৃথিবীর নিয়তিতে জড়িয়ে যাওয়া সেই একাকী মানুষ তখন সত্য আর মিথ্যার বিভ্রম ভাঙার নানান চেষ্টা করে। যারা সেই বিভ্রম ভাঙতে পারে তাদের জীবনের চৌহদ্দি সুনির্দিষ্ট হয়। যারা পারে না, তাদেরকে জীবনভর পথে পথে ঘুরে বেরাতে হয়।

যমুনা অনলাইন: টিএফ

 

 
 
 









Leave a reply