স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে শেখ হাসিনাকে বাইডেনের চিঠি

|

স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউজের পক্ষ থেকে শুক্রবার তিনি এ চিঠি প্রেরণ করেন। চিঠিতে বলা হয়,

প্রিয় মাননীয় প্রধানমন্ত্রী,
যুক্তরাষ্ট্রের পক্ষে আমি বাংলাদেশের জনগণকে স্বাধীনতার ৫০তম বার্ষিকী উদযাপন উপলক্ষে অভিনন্দন জানাচ্ছি। বাংলাদেশ এখন অর্থনৈতিক অগ্রগতির একটি দৃষ্টান্ত এবং উচ্চাশা ও সুযোগের দেশ। অসাধারণ এ অর্জনের জন্য আপনাকে ও বাংলাদেশের জনগণকে অভিনন্দন জানাই।

আপনাদের ১০ লাখ রোহিঙ্গা শরণার্থীকে আশ্রয় দেওয়া বিশ্বের সামনে মানবিকতা ও উদারতার এক উজ্জ্বল দৃষ্টান্ত। এই সঙ্কটের একটি টেকসই সমাধান খুঁজে পেতে যুক্তরাষ্ট্র অবিচল অংশীদার হিসেবে পাশে থাকবে। জলবায়ু পরিবর্তন বিষয়ে বাংলাদেশের অঙ্গীকারেরও আমি প্রশংসা করি এবং গুরুত্বপূর্ণ এই বিষয়ে আমার প্রশাসন আপনার সাথে ঘনিষ্ঠভাবে কাজ করবে বলে প্রত্যাশা করি।

যুক্তরাষ্ট্র বাংলাদেশের সাথে আমাদের বন্ধুত্বকে গুরুত্ব দেয়; এবং আমরা বিশ্বাস করি যে, গণতন্ত্র ও মানবাধিকারের প্রতি যৌথ অঙ্গীকার শক্তিশালী অংশীদারিত্বের ভিত্তি তৈরি করে। আগামী ৫০ বছর ও আরও বেশি সময় ধরে আমাদের দুই দেশের জনগণের আরও উজ্জ্বল ভবিষ্যতের জন্য এই অঙ্গীকারগুলো আরো জোরদার করতে আপনার সাথে কাজ করার প্রত্যাশা করছি।

আমি এই গুরুত্বপূর্ণ ও ঐতিহাসিক দিবস উদযাপন উপলক্ষে আপনাকে এবং বাংলাদেশের জনগণকে শুভকামনা জানাই।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply