রূপগঞ্জে তিতাস গ্যাসের অভিযানে প্রায় ২২শ অবৈধ সংযোগ বিচ্ছিন্ন

|

স্টাফ করেসপডেন্ট:

নারায়ণগঞ্জের রূপগঞ্জের কায়েতপাড়া ইউনিয়নের পাঁচটি গ্রামের প্রায় দুইহাজার ২শ অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করেছে তিতাস গ্যাস ট্রান্সমিশন কোম্পানির ভ্রাম্যমাণ আদালত।

সোমবার দুপুর থেকে বিকেল পর্যন্ত খামারপাড়া, নগরপাড়া, তালাশকুড় ও চনপাড়া বস্তিসহ আশপাশে গ্রামের অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করা হয়। রূপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহ নুসরাত ও সহকারী কমিশনার আফিফা বেগমের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালতের এই অভিযান চালানো হয়।

এসময় উপস্থিত ছিলেন তিতাস গ্যাসের ডিরেক্টর আলী ইকবাল মো. নুরুল্লাহ, নারায়ণগঞ্জ তিতাস গ্যাসের জিএম প্রকৌশলী মমিনুল হকসহ তিতাস গ্যাস ট্রান্সমিশন কোম্পানির ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সম্প্রতি গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয় রূপগঞ্জের কায়েতপাড়া এলাকায় গ্যাস চাপ কম থাকায় স্থানীয় বাসিন্দারা বিকল্প পদ্ধতি হিসেবে পলিথিনের বেলুনে ভরে গ্যাস সংরক্ষণ করে রাখছেন। এসব বেলুন বাড়ি ঘর চালার উপর, গাছে এবং পাকের ঘরে চালায় রাখছেন। যা খুবই বিপজ্জনক। এমন সংবাদের ভিত্তিতে তিতাস গ্যাস ট্রান্সমিশন কোম্পানি রূপগঞ্জে অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করার জন্য অভিযানে নামে।

তবে তিতাস গ্যাসের কর্মকর্তারা জানান, সরেজমিন ঘুরে বেলুনে ভরে গ্যাস সংরক্ষণ করে রাখার কোন বেলুন দেখতে পায়নি তারা। ধারনা করা হচ্ছে, তিতাস গ্যাসের অভিযানের খবর পেয়ে স্থানীয় বাসিন্দারা এসব বেলুন সরিয়ে ফেলেছে।

তবে তিতাস গ্যাস ট্রান্সমিশন কোম্পানির ডিরেক্টর আলী ইকবাল মো. নুরুল্লাহ জানান, রূপগঞ্জে কায়েতপাড়াসহ বিভিন্ন এলাকায় প্রায় ২০ হাজার থেকে ২৫ হাজারের বেশি অবৈধ গ্যাস সংযোগ রয়েছে। স্থানীয় প্রভাবশালীদের যোগসাজসে রাতের আধারে তিতাস গ্যাসের মেইন লাইন থেকে গ্যাস সংযোগ নিয়ে দীর্ঘদিন ধরে ব্যবহার করে আসছে। তার দাবি সোমবারের অভিযানে দু’টি সংযোগ বিচ্ছিন্ন করার কারণে প্রায় ২ হাজার ২শ অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন হয়েছে। বাকি অবৈধ গ্যাস সংযোগ পর্যায়ক্রমে বিচ্ছিন্ন করা হবে। তিনি বলেন, নারায়ণগঞ্জ জেলায় সবচেয়ে বেশি অবৈধ গ্যাসলাইনের সংযোগ রয়েছে।

তিতাস গ্যাসের কর্মকর্তারা জানান, তিতাস গ্যাসের যে মেইন লাইন থেকে চিকন পাইপ দিয়ে বাড়িঘরে অবৈধ সংযোগ নেয়া হয়েছে মেইন লাইন থেকে তা কেটে দেয়া হয়েছে। কায়েকপাড়া ইউনিয়নের খামারপাড়া স্পট, ও চরপাড়া বটতলা স্পটের থেকে এই লাইনের সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে।









Leave a reply