স্প্যানিশ লিগে টেবিলের দুইয়ে উঠে এসেছে রিয়াল মাদ্রিদ, এফএ কাপের সেমিতে পা রেখেছে ম্যানসিটি

|

স্প্যানিশ লিগে সেল্টা ভিগোকে ৩-১ গোলে হারিয়ে বার্সেলোনাকে টপকে লিগ টেবিলের দুই নম্বরে উঠেছে রিয়াল মাদ্রিদ। রাতে বুন্দেস লিগায় ১০ জনের দল নিয়েও বড় জয় পেয়েছে বায়ার্ন মিউনিখ। তবে বরুশিয়া ডর্টমুন্ডকে রুখে দিয়েছে এফসি কোলন। এদিকে এফএ কাপের সেমিফাইনালে পৌঁছেছে ম্যানচেস্টার সিটি ও সাউদাম্পটন। কোয়ার্টার ফাইনালে সিটিজেনরা ২-০ গোলে হারিয়েছে এভারটনকে।

লা লিগায় সেল্টা ভিগোর বিপক্ষে ম্যাচে চার-এক-তিন-দুই এই নতুন ফর্মেশনে একাদশ গড়েন রিয়াল কোচ জিদান। ফলও আসে দ্রুত। ২০ মিনিটে টনি ক্রুসের অ্যাসিস্টে কারিম বেনজিমার গোলে এগিয়ে যায় লস ব্লাঙ্কোসরা। ৩০ মিনিটে দ্বিতীয় গোল পায় রিয়াল। এবারও গোলের কারিগর ক্রুস আর ফিনিশার বেনজিমা। ৪০ মিনিটে সান্টি মিনা, সেল্টার হয়ে এক গোল শোধ দিয়ে লড়াইয়ের আভাস দেন। কিন্তু ম্যাচের ইনজুরি সময়ে মার্কো অ্যাসেন্সিয়োর গোলে ৩-১ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে রিয়াল মাদ্রিদ। এই জয়ে এক ম্যাচ বেশি খেলে বার্সেলোনাকে টপকে গেছে চ্যাম্পিয়নরা।

জার্মান লিগে ঘরের মাঠে স্টুটগার্ডকে আতিথ্য দেবার ম্যাচে ১২ মিনিটেই ফুলব্যাক আলফোনসো ডেভিস লাল কার্ড দেখে মাঠ ছাড়লে ১০ জনের দলে পরিণত হয় বায়ার্ন মিউনিখ। কিন্তু তাতে কি? গোল মেশিন লেভানডোভস্কিতো আছেই। ১৮, ২৩ ও ৩৯ মিনিটে তিন গোল করে হ্যাটট্রিক পূর্ণ করেন এই পোলিশ হিডম্যান। মাঠে ২২ মিনিটে সার্জ গ্যানাব্রি এক গোল করলে ৪-০র বড় জয় পায় বায়ার্ন।

বায়ার্নের জয়ের রাতে হোঁচট খেলেছে আরেক জায়ান্ট বরুশিয়া ডর্টমুন্ড।আলিং বাউড হ্যালান্ডের জোড়া গোলেও জয় বঞ্চিত হয় বরুশিয়া। হ্যালান্ডের গোলে ডর্টমুন্ড প্রথম লিড নিলেও ৩৫ মিনিটে ডুডা আর ৬৫ মিনিটে ইসমাইল জ্যাকবসের গোলে লিড নেয় এফসি কোলন। তবে ঠিক ৯০ মিনিটে নিজের দ্বিতীয় গোর করে ডর্টমুন্ডের হার এড়ান হ্যালান্ড।

এদিকে এফএ কাপের কোয়ার্টার ফাইনালে এভারটনের মাঠ গুডিসন পার্কে শুরু থেকেই আধিপত্য ছিলো ম্যানচেস্টার সিটির। কিন্তু কিছুতেই স্বাগতিক রক্ষণে ভাঙ্গন ধরাতে পারছিলো না সিটিজেনরা। স্রোতের বিপরীতে সুযোগ তৈরি করেছে এভারটনও, কিন্তু ভাগ্য সহায় হয়নি অ্যানচেলোত্তি’র দলের। প্রথমার্ধ শেষে স্কোর লাইন ছিলো গোলশূন্য। ৮৪ মিনিটে ভাঙে ডেডলক। ইনফর্ম মিডফিল্ডার ইলকাই গন্ডোয়ানের হেডে কাঙ্ক্ষিত লিড পায় সিটি। ইনজুরি সময়ে স্কোর লাইন ২-০ করে সিটিজেনরা। এবার গোলদাতা আরেক মিডফিল্ডার ক্যাভিন ডি ব্রুই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply