পদ্মা সেতুর রেল প্রকল্পে ক্ষতিগ্রস্তদের চেক না পাওয়ার প্রতিবাদে বিক্ষোভ

|

স্টাফ রিপোর্টার:

পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্পে ক্ষতিগ্রস্তরা চেক পাওয়ার দাবিতে মাদারীপুর জেলার শিবচরের মাদবর চর এলাকায় সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছে।

শুক্রবার দুপুরে প্রায় ২ ঘণ্টা পর্যন্ত সড়কের উপর দাঁড়িয়ে মিছিল ও সমাবেশ করে স্থানীয়রা। মাদবরচর এলাকার শিকদার বাড়ি থেকে পাঁচ্চর পর্যন্ত পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্প এলাকার রাস্তার কাজ সকালের দিকে বন্ধ করে বিক্ষুব্ধরা। মিছিলকারীরা শিবচর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এম. রকিবুল হাসানের কাছে ৭দফা দাবি তুলে ধরেন। ২ ঘণ্টা পর্যন্ত এ কর্মসূচি চলে।

পরে মাদারীপুর জেলা প্রশাসকের পক্ষে রকিবুল হাসান ঘটনাস্থলে গিয়ে এক সপ্তাহের মধ্যে সমাধানের আশ্বাস দিলে পরিস্থিতি শান্ত করে অবরোধ তুলে নেয় এবং রাস্তার কাছ আবার শুরু হয়।

নামপ্রকাশে অনিচ্ছুক মিছিলকারীরা জানান, পদ্মা সেতুর অ্যাপ্রোজ সড়কসহ বিভিন্ন সময় এ পর্যন্ত প্রায় ৪/৫ বার আমাদের জমি অধিগ্রহণ করা হয়েছে। ওই সময়ে জমি অধিগ্রহণের টাকা পেতে কোন ঝামেলা হয়নি। কিন্তু এখন রেল সংযোগ প্রকল্পের টাকা পাচ্ছি না অধিগ্রহণ করার প্রায় ৭/৮ মাস পরও। বিগত সময়ে চেকের টাকা পেলেও আজ রেল সংযোগের জন্য জমি অধিগ্রহণের টাকা দিতে গড়িমসি করছেন মাদারীপুর জেলা প্রশাসকের অফিস।

রেল সংযোগ প্রকল্পের টাকা পাওয়ার দাবিতে বিক্ষুব্ধ মিছিল কারীরা শিবচর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এম. রকিবুল হাসানের কাছে ৭ দফা দাবি তুলে ধরেন। সাতটি দফার দাবি হলো- আগামী ৭ কার্য দিবসের মধ্যে আমাদের সকল ধরনের ক্ষতিপূরণ পরিশোধ করিতে হবে। সংশোধনীর নামে কোন প্রকার বিল কর্তন করা যাবে না। না-দাবি/পাওয়ার নামা তদন্তের সাপেক্ষে কার্যকর করতে হবে। আমাদের হাতে পাওয়া ৮ ধারা মোতাবেক ক্ষতিপূরণ পরিশোধ করতে হবে। উদ্বোধন করে দেওয়া সকল চেকের অ্যাডভাইস প্রদান করতে হবে। হয়রানিমুক্ত সেবা প্রদান করতে হবে। যৌথ তদন্ত সাপেক্ষে প্রদান করা ৮ ধারাই গ্রহণযোগ্য হতে হবে।

উল্লেখ্য, গত (৪মার্চ) বৃহস্পতিবার বিকেলে প্রথম ধাপে শিবচর উপজেলা পরিষদের ইলিয়াস আহমেদ চৌধুরী মিলনাতয়নে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্পে ক্ষতিগ্রস্তদের হাতে চেক তুলে দিয়েছেন মাদারীপুর জেলা প্রশাসক ড. রহিমা খাতুন। ওই দিন ৩৩ জন ক্ষতিগ্রস্তদের মাঝে প্রায় ১০ কোটি টাকার চেক বিতরণ করা হয়। এলাকাবাসী অভিযোগ করে বলেন, অধিগ্রহণ জমি ও ঘরবাড়ি গাছপালার বিলের ক্ষতিপূরণের টাকার চেক দেওয়ার পর সেই চেকের টাকার ছাড়পত্র দিচ্ছে না জেলা প্রশাসক।

শিবচর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এম. রকিবুল হাসান ঘটনাস্থলে গিয়ে বিক্ষুব্ধ জনতার উদ্দেশ্যে বলেন- মাদারীপুর জেলা প্রশাসকের পক্ষে আমি আপনাদের কাছে এসেছি। বিক্ষোভকারীদের দেয়া ৭ দফার দাবিনামা পেয়েছি। জেলা প্রশাসকের সাথে এ ব্যাপারে আলোচনা করে আগামী এক সপ্তাহের মধ্যে সমাধানের আশ্বাস দেই। আশ্বাস পেয়ে বিক্ষোভকারীরা তাদের আন্দোলন স্থগিত করেন। রেল সংযোগের রাস্তার কাজ দুপুর থেকে আবার শুরু হয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply