পর্তুগাল থেকে উঠিয়ে নেওয়া হচ্ছে লকডাউন, ঘোষণা প্রধানমন্ত্রীর

|

জহুরুল ইসলাম মুন, লিসবন পর্তুগাল প্রতিনিধি: আগামী ১৫ মার্চ থেকে পর্তুগাল থেকে তুলে নেয়া হবে লকডাইন। বৃহস্পতিবার রাত ৮ টায় পর্তুগাল প্রধানমন্ত্রী এন্তিনিও কোস্তা এক প্রেস কনফারেন্সে এমনটাই ঘোষণা দিয়েছেন। তিনি বলেন ১৫ মার্চ ২০২১ থেকে আমরা স্বাভাবিক জীবনে ফিরার চেষ্টা করব। তবে সবকিছু নির্ভর করবে করোনা সংক্রমণের উপর।

ঘোষণা মতে, ১৫ মার্চ থেকে নার্সারি স্কুল এবং প্রাথমিক স্তরের প্রথম সার্কেল স্কুল, সেলুন এবং বিউটি পার্লার অনুরূপ প্রতিষ্ঠান, বইয়ের দোকান, লাইব্রেরী এবং সংরক্ষণাগার, গাড়ির দোকান এবং রিয়েল এস্টেট প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে। তবে বিপণী বিতানগুলো তাদের জানালা দিয়ে বা সামনে ছোট জায়গা মাধ্যমে বিক্রি করতে পারবে।

৫ এপ্রিল পর্যন্ত ভিন্ন বিধিনিষেধ থাকবে যেমন সাপ্তাহিক ছুটির দিনে ২০ এবং ২১ মার্চ, ২৬ মার্চ এবং ৫ এপ্রিল এক সিটি কর্পোরেশন থেকে অন্য সিটি কর্পোরেশনে যাতায়াত করা যাবে না, ছুটির দিনে ব্যবসাপ্রতিষ্ঠানে ভিন্ন সময় থাকবে তবে সাধারণ দিনে রাত ৯ টা পর্যন্ত সব কিছু খোলা থাকবে। অন্যদিকে, সরকারি ছুটির দিনে এবং সাপ্তাহিক ছুটির দিনে দুপুর একটায় সবকিছু বন্ধ হবে। সুপার মার্কেট সন্ধ্যা সাতটায় বন্ধ হবে। এছাড়াও জাদুঘর, গ্যালারি, মিউজিয়াম সংক্রান্ত সকল ঐতিহাসিক স্থাপনা খুলে দেওয়া হবে।

তবে দোকানের ক্ষেত্রে সর্বোচ্চ ২০০ স্কয়ার মিটার পর্যন্ত বিপণী বিতান খুলে দেওয়া হবে। রেস্টুরেন্ট, কফি সপ খুলে দেওয়া হবে তবে একটেবিলে সর্বোচ্চ চারজন বসতে পারবে।

১৯ এপ্রিল থেকে সকল দোকান এবং শপিং সেন্টার, কলেজ-বিশ্ববিদ্যালয় খুলে দেওয়া হবে। সিনেমা, থিয়েটার, অডিটোরিয়াম, থিয়েটার চালু হবে এবং একসাথে ৬ জন বাইরে চলাফেরা করতে পারবে

৩ মে থাকে খুলবে আউটডোর এর সকল বড় ইভেন্ট। ৫০ শতাংশ উপস্থিতি নিয়ে বিবাহসহ সকল অনুষ্ঠান করা যাবে।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply