দেশে করোনা শনাক্তের এক বছর

|

দেশে মহামারি করোনার এক বছর আজ সোমবার (৮ মার্চ) পূর্ণ হয়েছে। এ সময়ের মধ্যে মোট এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৫০ হাজার ৩৩০ জন। এর মধ্যে মারা গেছেন ৮ হাজার ৪৬২ জন। আর সুস্থ হয়ে উঠেছেন ৫ লাখ ৩ হাজার ৩ জন।

দেশে গত বছরের ৮ মার্চ একদিনে প্রথম তিনজনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়। এদের মধ্যে দুজন বিদেশ ফেরত, অন্যজন দেশে থাকা তাদের পরিবারের এক সদস্য। এরপর প্রথম শনাক্তের ১০ দিনের মাথায় ১৮ মার্চ করোনায় আক্রান্ত হয়ে দেশে প্রথম মৃত্যু ঘটে রাজধানীর মিরপুরের টোলারবাগে। এরপর থেকেই প্রতিদিন শনাক্ত ও মৃত্যুর সংখ্যা বাড়তে থাকে।

গত বছরের জুলাইয়ে সর্বোচ্চ সংক্রমণ ছিল। ২ জুলাই একদিনে চার হাজার ১৯ জন আক্রান্ত হন। আর জুন মাসে সর্বোচ্চ মৃত্যু ছিল। ৩০ জুন একদিনে সর্বাধিক মৃত্যুর রেকর্ড হয় ৬৪ জন।

চলতি বছরের ৮ মার্চ দেশে করোনা ভাইরাস সংক্রমণ ধরা পড়ার এক বছর পূর্ণ হয়েছে। স্বাস্থ্য অধিদফতরের তথ্য অনুসারে এখনো প্রতিদিনই আক্রান্ত ও মৃত্যুর ঘটনা ঘটছে। ৭ মার্চ সকাল পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় নতুন শনাক্ত হয়েছেন ৬০৬ জন এবং সুস্থ হয়েছে এক হাজার ৩৭ জন। আর মারা গেছেন ১১ জন।

এদিকে, চলতি বছরের ২৭ জানুয়ারি দেশে টিকাদান কর্মসূচি শুরু করা হয়। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনা টিকার গণ-টিকাদান শুরু হয় ৮ ফেব্রুয়ারি।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য মতে, এ পর্যন্ত দেশে টিকা নিয়েছেন ৩৭ লাখ ৮৯ হাজার ৩৫২ জন। রাজধানীসহ সারাদেশে টিকা গ্রহণে ইচ্ছুক এমন নিবন্ধনকারীর সর্বমোট সংখ্যা ৫০ লাখ ১৭ হাজার ৮০৪ জন।

ইউএইচ/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply