ক্যানসার আক্রান্ত তায়েবা হাসপাতালের বিছানায়

|

বাংলাদেশের প্রথম থ্রিডি সিনেমা হতে যাচ্ছে ‘অলাতচক্র’। টেকনিক্যাল এই অংশের প্রচারণার পাশাপাশি এই ছবিটি আরো কয়েকটি কারণে গুরুত্বপূর্ণ। প্রথমত এটি বাংলাদেশের মুক্তিযুদ্ধ সময়ের প্রেক্ষাপট, দ্বিতীয়ত এটি দেশের প্রখ্যাত লেখক আহমদ ছফার বাস্তব জীবনের অভিজ্ঞতায়।

সিনেমাটির মুক্তি সামনে রেখে চলছে প্রচার প্রচারণার কাজ। এরইমধ্যে পোস্টার ও টিজার প্রশংসিত হয়েছে। আর এবার এলো ছবির অফিশিয়াল ট্রেলার। প্রায় সোয়া এক মিনিট ২৩ সেকেন্ডের এই ট্রেলার প্রকাশিত হয়েছে জাজ মাল্টিমিডিয়ার ইউটিউব চ্যানেলে।

ট্রেলারটি দেখতে এখানে ক্লিক করুন

নির্মাতা ট্রেলারে খুব বেশি কিছু দর্শককে দেখাননি। তবে যে কয়টি দৃশ্য দেখানো হয়েছে, তাতে অলাতচক্র উপন্যাসটির মতোই বিশাল ক্যানভাসের এক গল্পের ইঙ্গিত পাওয়া যায়।

ট্রেলারের শুরু অলাতচক্রের ক্ল্যাপ বোর্ড দেখিয়ে। ক্যানসার আক্রান্ত তায়েবা হাসপাতালের বিছানায় শুয়ে আছেন, চোখের জল মুছছেন। অন্যদিকে কলকাতায় আশ্রিত লেখক দানিয়েলে লিখে চলেছেন যুদ্ধ দিনের শরণার্থী শিবিরের স্মৃতি! আবার দুজনের মধ্যে অস্ফুট এক প্রেম। দানিয়েলের উদ্দেশে তায়েবার আবদার- ‘আগামিকাল আমার জন্য একটু ভাত মাছ রান্না করে আনতে পারবেন?’

দৃশ্যের পরতে পরতে দেখানো হয়- একনাগাড়ে বৃষ্টির ঝরে পড়া, পুরনো বাড়ি, রেডিওতে আবহাওয়ার পূর্বাভাস, আলো হাতে তায়েবা, হঠাৎ দমকা ঝরো হাওয়ায় আলো নিভে যাওয়া- সবই যেন দর্শকের মধ্যে অন্যরকম ঘোর তৈরি করে।

দানিয়েল ও ক্যানসারে আক্রান্ত তায়েবার মধ্যকার অস্ফুট ভালোবাসা, মানসিক টানাপোড়েন, যুদ্ধ নিয়ে ভিন্ন ভিন্ন গোষ্ঠীর ভিন্ন ভিন্ন দৃষ্টিভঙ্গি চিত্রায়িত হয়েছে অলাতচক্র উপন্যাসে। সিনেমার ট্রেলারেও ঠিক তেমন ইঙ্গিতই পাওয়া গেল। অলাতচক্র সিনেমাটি নির্মাণ করেছেন তরুণ নির্মাতা হাবিবুর রহমান।

জানা যায়, মার্চের ১৯ তারিখে প্রেক্ষাগৃহে মুক্তি পাবে ছবিটি।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply