পঞ্চগড় থেকে আহত ময়ূর উদ্ধার

|

পঞ্চগড় প্রতিনিধি:

পঞ্চগড়ে আহত অবস্থায় ইন্ডিয়ান পিকক নামে একটি ময়ূর উদ্ধার হয়েছে। শুক্রবার সন্ধ্যায় জেলার বোদা উপজেলার চন্দনবাড়ি ইউনিয়নের বারঘরিয়া নামক এলাকায় ময়ূরটি উদ্ধার হয়।

বনবিভাগ ও স্থানীয়রা জানায়, শুক্রবার বিকেলে বারঘরিয়া নামক এলাকায় ময়ূর পাখিটি গাছের উপরে দেখা দেয়। স্থানীয় কয়েকজন যুবক বিভিন্নভাবে পাখিটিকে তাড়া করে। পাখিটি কয়েকটি গাছের ডালে ডালে উড়ে উড়ে আশ্রয় নেয়।

এ সময় যুবকরা ময়ূরটির দিকে ঢিল ছুড়লে আঘাতের শিকার হয়ে গাছ হতে মাটিতে পড়ে যায়। পরে স্থানীয়রা ময়ূরটিকে উদ্ধার করে মিজানুর রহমান নামে একজন ওই পাখিটিকে সযত্নে আশ্রয় দেয়। পরে স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে বোদা থানা পুলিশ ও বনবিভাগের লোকজন ঘটনাস্থলে গিয়ে পাখিটিকে উদ্ধার করে।

বোদা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মুহাম্মদ আব্দুস সোবাহান বলেন ময়ূরটির প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। ময়ূরটির পিঠের উপর পাখনা উঠে গিয়ে চামড়াতে আঘাত পেয়েছে।

বোদা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু মাঈদ চৌধুরী বলেন, আমরা শুক্রবার সন্ধ্যায় খবর পাই চন্দনবাড়ি ইউনিয়নে একটি ময়ূর পাখির দেখা মিলেছে। তাৎক্ষণিক বোদা থানা পুলিশের একটি দল গিয়ে সেখানে ময়ূরটিকে উদ্ধার করে। পরে বনবিভাগকে খবর দেওয়া হলে ঘটনাস্থলে বনবিভাগের লোকজন এবং পুলিশ সদস্যরা ময়ূরটিকে থানায় নিয়ে আসে। আমার মনে হয় এই পাখিটি প্রায় বিপন্ন প্রকৃতির।

এদিকে বন কর্মকর্তা (বোদা-দেবীগঞ্জ) মধুসুদন বর্মণ বলেন, পাখিটিকে প্রাথমিক চিকিৎসা দিয়ে পঞ্চগড়ে বনবিভাগের খাঁচায় রাখার পরে আজ শনিবার (৬ মার্চ) দিনাজপুরের রামসাগর দিঘীতে সংরক্ষণের জন্য নিয়ে যাওয়া হয়েছে। এবং সেখানে চিকিৎসা চলছে পাখিটির।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply