মালয়েশিয়া ইমিগ্রেশনের বিশেষ অভিযান, ২৯৩ বিদেশি গ্রেফতার

|

আহমাদুল কবির, মালয়েশিয়া:

মালয়েশিয়ার পাইকারি বাজার ও একটি অ্যাপার্টমেন্টে পৃথক অভিযান চালিয়ে ২৯৩ বিদেশিকে গ্রেফতার করেছে ইমিগ্রেশন বিভাগ।

অভিবাসন বিভাগ সূত্রে জানা গেছে, শুক্রবার রাতে কুয়ালালামপুরের পুডু এলাকার একটি অ্যাপার্টমেন্টে অভিযান চালিয়ে ২০৫ জন এবং শনিবার সকাল ১১টায় সেলাঙ্গরের পাইকারি বজার থেকে ৮৮ জনসহ মোট ২৯৩ জন বিদেশি কর্মীকে গ্রেফতার করা হয়।

কুয়ালালামপুর ইমিগ্রেশন বিভাগের পরিচালক হামিদি আদম জানিয়েছেন, অ্যাপার্টমেন্টে থাকা স্থানীয় বাসিন্দাদের অভিযোগের ভিওিতে ইমিগ্রেশন, লেবার ডিপার্টমেন্ট ও কুয়ালালামপুর ডিবি কেএলের ১১০ জন কর্মকর্তার নেতৃত্বে রাত সাড়ে ১১টার দিকে এই অভিযান চালানো হয়। অ্যাপার্টমেন্টে বসবাসরত মোট ৪২৫ বিদেশির মধ্যে ২০৩ জনের বৈধ কোনো কাগজ পত্র না থাকায় তাদের গ্রেফতার করা হয়।

পুডুর ইকসোরা অ্যাপার্টমেন্টে অভিযানের পর কুয়ালালামপুর ইমিগ্রেশন বিভাগের পরিচালক হামিদি আদম সাংবাদিকদের বলেন, অভিবাসন আইন অনুযায়ী তাদের গ্রেফতার করা হয়েছে।

গ্রেফতারকৃতদের মধ্যে বাংলাদেশি, ইন্দোনেশিয়ান, মিয়ানমার এবং নেপালের নাগরিক। এদের বেশিরভাগই আশপাশের নির্মাণ সাইডে কর্মরত ছিলেন।

এদিকে, শনিবার মালয়েশিয়া সময় সকাল ১১টায় দেশটির সেলাঙ্গরের পাইকারি বাজার থেকে ৮৮ বিদেশি কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। সারডাং জেলা পুলিশ সদর দফতর (আইপিডি)’র ৯২ জন সদস্য ও ১০ জন কর্মকর্তার নেতৃত্বে শনিবার মালয়েশিয়ার সময় সকাল ১১টায় বিশেষ অভিযানে অভিবাসী কর্মীদের গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতদের ৭৮ জন মিয়ানমার, ৮ জন বাংলাদেশ, নেপালি ও ইন্দোনেশিয়াসহ ৮৮ জন এবং তাদের বয়স ২০ থেকে ৫০ বছরের বলে জানানো হয়।

কী কারণে তাদের গ্রেফতার করা হয়েছে সে বিষয়ে সেরডাং জেলা উপ-পুলিশ প্রধান সুপারিন্টেনডেন্ট মোহাম্মদ রোসদী দাউদ সাংবাদিকদের জানান, গোয়েন্দা তথ্যে দেখা গেছে, বেশির ভাগ বিদেশিরা অবৈধভাবে পাইকারি বাজারে ব্যবসা করছে, কোনো বৈধ লাইসেন্স নেই। নেই তাদের কাছে বৈধ কোনো কাগজ পত্রও।

জেলা উপ-পুলিশ প্রধান বলেন, পাইকারি বাজারের স্থানীয় ব্যবসায়ীদের অভিযোগের ভিওিতে অবৈধভাবে বিদেশিদের ব্যবসা পরিচালনা করার পাশাপাশি আনডকুমেন্টেড বিদেশি কর্মীরা বাজারে বিশৃঙ্খল সৃষ্টি এবং অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িত থাকায় তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতদের আইপিডি সারডাংএ নেয়া হয়েছে।

ইউএইচ/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply