নরেন্দ্র মোদির সফর চূড়ান্ত করতে ঢাকায় এসেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী

|

একদিনের সফরে ঢাকা এসেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রামানিয়াম জয়শঙ্কর। রাজধানীতে বিএএফ বঙ্গবন্ধু বিমান ঘাটিতে সকাল ১০ টা পাঁচ মিনিটে এসে পৌঁছান তিনি।

এ সময় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন তাকে স্বাগত জানান। দুপুরে পররাষ্ট্র মন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেবেন এস জয়শঙ্কর। এই সফরে নরেন্দ্র মোদি’র ঢাকা সফরের কর্মসূচি চূড়ান্ত হবে। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করার কথা রয়েছে তার। এছাড়া বিকেল ৫টার দিকে পুরনো হাইকমিশন ভবন অর্থাৎ ভারত ভবনে একটি অনুষ্ঠানে যোগ দেবেন তিনি।

বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানে যোগ দিতে ২৬ মার্চ ঢাকা আসছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। করোনায় বন্ধ স্থল বন্দর চালুসহ ২৪ ঘণ্টা অন্তত একটা বন্দর খোলা রাখা, বঙ্গবন্ধু-বাপু জাদুঘর উদ্বোধন ছাড়াও টুঙ্গিপাড়ায় জাতির জনকের সমাধিতে শ্রদ্ধা জানাতে যেতে পারেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী।

তিস্তা ও অভিন্ন ছয় নদীর পানি বন্টনের কৌশলও চূড়ান্ত হতে পারে সফরে। এছাড়া সীমান্ত ব্যবস্থাপনাসহ কয়েকটি বিষয়ে সই হতে পারে সমঝোতা স্মারক। মুজিবনগর সড়ক চালু ও নতুন রেলপথ উদ্বোধন করতে পারেন শীর্ষ দুই নেতা। পররাষ্ট্র প্রতিমন্ত্রী জানান, নরেন্দ্র মোদির এই সফরে তিস্তা চুক্তি সই না হলেও এটি এখনো ঢাকার অগ্রাধিকার।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply