ওয়ান টাইম প্লাস্টিক পণ্য নিষিদ্ধ করেলো অস্ট্রেলিয়া

|

বার বার ব্যবহার করা যায় না এমন প্লাস্টিক পণ্য নিষিদ্ধ করলো সাউথ অস্ট্রেলিয়া। পরিবেশের জন্য ক্ষতিকর অপচনশীল এই পণ্য বিক্রি, সরবরাহ এবং বিতরণ বন্ধের আদেশ দেয়া হয়েছে। তালিকায় রয়েছে স্ট্র, কাপ, প্লেটসহ প্লাস্টিক দিয়ে তৈরি নানা পণ্য।

কর্তৃপক্ষ বলছে, পরিবেশের ভারসাম্য রক্ষা এবং দূষণ কমানোর ভবিষ্যৎ পরিকল্পনার অংশ হিসেবে নেয়া হয়েছে এই পদক্ষেপ।

প্রতিবছর সমুদ্র থেকে অপসারণ করতে হয় লাখ লাখ টন প্লাস্টিক। সমীক্ষা বলছে, বিশ্বজুড়ে সমুদ্রে প্রতিদিন ফেলা হয় ৮০ লাখ পিস প্লাস্টিক পণ্য। যার প্রায় সবই প্লেট, স্ট্রর মতো ওয়ান টাইম পণ্য। এতে মারাত্মক ঝুঁকিতে পড়ছে পরিবেশ।

দূষণ কমাতে এবং পরিবেশের ভারসাম্য রক্ষায় একবার ব্যবহার করে ফেলে দেয়া হয় এমন প্লাস্টিক নিষিদ্ধ করেছে সাউথ অস্ট্রেলিয়া রাজ্য। যা কার্যকর হয়েছে ১ মার্চ থেকে।

সাউথ অস্ট্রেলিয়া পরিবেশ বিষয়ক মন্ত্রী ডেভিড স্পিয়ার্স জানান, বর্জ্য ব্যবস্থাপনার ক্ষেত্রে সব সময় আমরা এগিয়ে। গেলো কয়েক বছর ধরেই স্থানীয়রাও এ বিষয়ে সর্বোচ্চ সহযোগিতা করে আসছে। এরই মধ্যে শুরু করেছি প্লাস্টিক নিষিদ্ধের অভিযান। গোটা অস্ট্রেলিয়ার মধ্যে আমরাই সর্ব প্রথম বাস্তবায়ন করছি।

স্থানীয় পরিবেশ বিষয়ক মন্ত্রী জানান, একাধিকবার ব্যবহার করা যায় না, এমন প্লাস্টিক পণ্যের উৎপাদন ও বিতরণ বন্ধে চলবে অভিযান।

এর আগে বিভিন্ন দেশে ওয়ান-টাইম প্লাস্টিক পণ্য, নিষিদ্ধ করা হলেও বাস্তবে তা কার্যকর হয়নি। পরিবেশবিদরা বলছেন, দূষণ কমাতে অপচনশীল এই পণ্য ব্যবহার বন্ধে উদ্যোগী হতে হবে সাধারণ নাগরিকদের।

ইউএইচ/









Leave a reply