সুন্দরবনে ৫ কোটি টাকা ব্যায়ে ৮৮টি পুকুর খননের কাজ শুরু

|

বাগেরহাট প্রতিনিধি:

বিশ্ব ঐতিহ্য সুন্দরবনে জলবায়ু ট্রাস্ট ফান্ডের অর্থায়নে প্রায় ৫ কোটি টাকা ব্যায়ে সুন্দরবনের অভ্যন্তরে ৮৮টি পুকুর খনন ও পুন:খনন কাজের শুরু হয়েছে। খননকৃত এসব পুকুরের মধ্যে ৭০টিতে নির্মাণ করা হবে পাঁকা ঘাট।

পূর্ব সুন্দরবন বিভাগের শরণখোলা রেঞ্জের দুবলার চরে আনুষ্ঠানিকভাবে পুকুর খনন ও পুন:খনন কাজের উদ্বোধন করেন বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক উপমন্ত্রী হাবিবুন নাহার তালুকদার। চলতি বছরের ৩০ জুনের মধ্যে এসব পুকুর খনন ও পুন:খননের কাজ শেষ হবার কথা রয়েছে।

উদ্বোধন শেষে উপ-মন্ত্রী সাংবাদিকদের বলেন বিশ্বের বৃহৎ জলাভূমির বন ওয়ার্ল্ড হেরিটেজ সাইড সুন্দরবনের রয়েল বেঙ্গল টাইগার, মায়াবী হরিণসহ ৩৭৫ প্রজাতির বন্যপ্রাণীর দীর্ঘদিনের সুপেয় মিঠাপানির চাহিদা মেটাতে খনন ও পুন:খনন করা হচ্ছে ৮৮টি পুকুর।

সমুদ্রের জোয়ারের পানিতে প্লাবিত এই লবণাক্ত এই বনভূমির এসব পুকুর বন্যপ্রাণীর দীর্ঘদিনের সুপেয় মিঠাপানির চাহিদা মেটানো পাশাপাশি সুন্দরবনে থাকা বন বিভাগের কর্মকর্তা-কর্মচারীসহ বনজীবি, দুবলার মৌসুমে হাজার হাজার জেলে বহরদার ব্যবসায়ী ও পর্যটকদেরও খাবার পানির চাহিদা মেটাবে।

সুন্দরবনের রয়েল বেঙ্গল টাইগার, মায়াবী হরিণসহ বন্যপ্রাণীর আধিক্য রয়েছে এমন এলাকাগুলোতে এসব পুকুর খনন ও পুন:খননের কাজ আগামী জুন মাসের মধ্যে শেষ হলে বন্যপ্রাণীগুলোকে সুপেয় পানির সঙ্কটে পড়তে হবে না।

সুন্দরবনে খনন ও পুন:খনন কাজের উদ্বোধন অনুষ্ঠানে খুলনা অঞ্চলের বন সংরক্ষক (সিএফ) মো. মইন উদ্দিন খান ও বাগেরহাট পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেন, শরণখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক মো. জয়নাল আবেদীনসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply