বিশ্ব বাণিজ্য সংস্থার প্রথম নারী মহাপরিচালক এনগোজি

|

প্রথমবার কোনো কৃষ্ণাঙ্গ ও নারী হলেন বিশ্ব বাণিজ্য সংস্থার মহাপরিচালক। সোমবার সংস্থাটির সর্বোচ্চ পদে এনগোজি ওকোনজো-ইওয়েলার নাম ঘোষিত হয়। পদটির জন্য তার সবশেষ প্রতিদ্বন্দ্বী ছিলেন দক্ষিণ কোরিয়ার বাণিজ্যমন্ত্রী ইয়ো মিয়াং-হি।

গেলো অক্টোবরে নাইজেরিয়ার সাবেক এই পররাষ্ট্রমন্ত্রীকে সমর্থন দেয় ইইউ, চীন, জাপানসহ বিশ্ব বাণিজ্য সংস্থার অনেক সদস্য দেশ। কিন্তু যুক্তরাষ্ট্র সেসময় ছিলো তার নিয়োগের বিরোধী। নতুন মার্কিন প্রেসিডেন্টের সমর্থন পেয়ে জয়ী হন- এনগোজি।

১৯৭৬ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি লাভের পর পিএইচডি ডিগ্রি অর্জন করেন তিনি। প্রথম নারী হিসেবে নাইজেরিয়ার অর্থ ও পররাষ্ট্রমন্ত্রী হন। বিশ্বব্যাংকেও ২৫ বছর কাজ করেছেন তিনি। প্রতিশ্রুতি দিয়েছেন, সংস্থাটিতে সংস্কার আনার।

ওকোনজো-ইওয়েলা বলেন, যদি আমরা কোভিড-১৯ মহামারির ধ্বংসাত্মক অভিঘাত থেকে মুক্তি পেতে চাই, তাহলে শক্তিশালী ডব্লিউটিও প্রয়োজন। সংস্থাটি অনেকটা পক্ষাঘাতগ্রস্ত হয়ে পড়েছে। এর নিয়ম-কানুন নতুন বাস্তবতার নিরিখে বদলানোর প্রয়োজন। গুরুত্ব দিতে হবে ই-কমার্স ও ডিজিটাল অর্থনীতিতে। বাণিজ্যে বাড়াতে হবে নারীর অংশগ্রহণ। নারীর মালিকানাধীন ব্যবসায় প্রতিষ্ঠানগুলো নিয়ে কাজ করতে চাই।

ইউএইচ/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply