টেকনাফে ৫ রোহিঙ্গা হেড মাঝিকে অপহরণের অভিযোগ

|

কক্সবাজার প্রতিনিধি।

কক্সবাজারের টেকনাফের ২২ নম্বর (রইক্ষ্যং) রোহিঙ্গা ক্যাম্পের ৫ হেড মাঝিকে অপহরণের অভিযোগ উঠেছে। বুধবার দুপুরে ২১ নম্বর চাকমারকুল ক্যাম্প থেকে সভা শেষে ফেরার পথে তাদেরকে অপহরণ করা হয়।

পরিবারের দাবি, সশস্ত্র রোহিঙ্গা সন্ত্রাসীরা তাদেরকে অপহরণ করে অজ্ঞাত স্থানে নিয়ে গেছে। রোহিঙ্গা ক্যাম্পের দায়িত্বরত আইনশৃঙ্খলা বাহিনী ও ক্যাম্প ইনচার্জ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। অপহরণের শিকার পরিবারের মাঝে চরম উদ্বেগ-উৎকণ্ঠার সৃষ্টি হয়েছে।

অপহৃত রোহিঙ্গা হেড মাঝিরা হচ্ছেন- ঊনছিপ্রাং রইক্ষ্যং পুটিবনিয়া ক্যাম্পের নাসের হোসেনের পুত্র ও হেড মাঝি রফিক, নজু মিয়ার পুত্র ও এ-ব্লকের হেড মাঝি ইউসুফ, জুলফিকার আলীর পুত্র ও বি-ব্লকের হেড মাঝি আবু মুসা, নুরুল হাকিমের পুত্র সি-ব্লকের হেড মাঝি আমানুল্লাহ এবং হারুনের রশিদের পুত্র ডি-ব্লকের হেড মাঝি শাব্বির।

ভুক্তভোগী রোহিঙ্গা পরিবারের সদস্যরা জানায়, গত ১০ ফেব্রুয়ারি সকাল ১১টায় টেকনাফের ২১ নম্বর চাকমারকূল ক্যাম্পে বিশেষ সভায় যোগদান করার উদ্দেশে রওনা হন ৫ রোহিঙ্গা মাঝি (নেতা)। দুপুর ২টার দিকে সভা শেষ হলেও তারা বৃহস্পতিবার দুপুর পর্যন্ত ২২ নম্বর ক্যাম্পে তাদের ঘরে ফেরেনি। তাদের ব্যবহৃত মোবাইল ফোনও এখনো পর্যন্ত বন্ধ রয়েছে।

এদিকে ২২ নম্বর ক্যাম্পের রোহিঙ্গাদের দাবি, এই ক্যাম্পটি রোহিঙ্গা উগ্রপন্থী বিরোধী ক্যাম্প। এসব হেড মাঝিদের নেতৃত্বে ২২ নম্বর রোহিঙ্গা ক্যাম্প হতে রোহিঙ্গা সন্ত্রাসীদের উচ্ছেদ করা হয়, ফলে তারা ক্ষিপ্ত ছিল এই রোহিঙ্গা মাঝিদের ‍ওপর। নিখোঁজ এসব মাঝিদের অক্ষত অবস্থায় ফেরত পাওয়ার জন্য ক্যাম্প সিআইসি ও নিরাপত্তা বাহিনীর আন্তরিক সহায়তা কামনা করেছেন।

এই ব্যাপারে আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) অধিনায়ক পুলিশ সুপার তারিকুল ইসলাম জানান, আইনশৃঙ্খলা সংক্রান্ত বিশেষ সভায় যোগদানের জন্য ৫ জন হেড মাঝি ক্যাম্প ২২ থেকে ক্যাম্প ২১ এ আসে। দুপুর ২টার দিকে সভা শেষ হলে সিএনজি অটোরিকশাযোগে ফেরার পথে নিখোঁজ হয়। তাদেরকে উদ্ধারের চেষ্টা চলছে।

২২ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের সিআইসি রাশেদুল হাসান জানান, সভাটি ছিল ক্যাম্প ২২ এর আইনশৃঙ্খলা সংক্রান্ত বিষয়ে। কিন্তু সেখানে সড়কের কাজ চলায় তাদেরকে ক্যাম্প ২১ এ এনে সভা করা হয়েছিল। সভা শেষে ফেরার পথে উক্ত হেড মাঝিরা নিখোঁজ রয়েছে বলে অবহিত হয়েছি। তবে সভাটিতে তার সম্পৃক্ততা ছিল না বলে জানান তিনি।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply