উহানের সি-ফুড মার্কেট থেকে করোনা ছড়ানোর প্রমাণ পায়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা

|

করোনা ভাইরাস প্রথম উহানে শনাক্ত হলেও সেখানকার সি-ফুড মার্কেট থেকে ছড়ানোর কোনো প্রমাণ পায়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থার তদন্ত দল। মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছে ডব্লিউএইচও এবং চীনের যৌথ দলটি।

জানানো হয়, ২০১৯ সালের ডিসেম্বরে উহান শহরে ছড়িয়ে পড়ে ভাইরাসটি। তবে কয়েকদিনের তদন্তে এখনও এর উৎস পাওয়া যায়নি। শুরু থেকেই বিভিন্ন মহলের অভিযোগ সামুদ্রিক বাজারটি থেকে ছড়িয়েছে করোনা। এছাড়া উহানে অবস্থিত ভাইরাস গবেষণাগার থেকেও ছড়াতে পারে বলে সন্দেহ প্রকাশ করে বিশেষজ্ঞরা।

করোনাকে শুরু থেকেই চীনা ভাইরাস হিসেবে আখ্যা দিয়ে আসছিলেন মার্কিন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত মাসে ১০ সদস্যের একটি তদন্ত দল চীনে পৌঁছায় কয়েক দফা ব্যর্থ হওয়ার পর। এরপর ১৪ দিনের কোয়ারেন্টাইন শেষে তদন্তের অনুমতি পায় তারা। এতদিন মিডিয়ার সামনে কথা বলা নিয়েও ছিলো কড়াকড়ি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তদন্ত কর্মকর্তা পেটার বেন ইম্বার্ক বলেন, গেলো ডিসেম্বরে করোনাভাইরাস ছড়িয়েছে এর প্রমাণ পেয়েছি এবং এই বিষয়ে আমরা একমত। সেই সময় এটি শুধু হুনান মার্কেটেই ছড়ায়নি, এর বাইরেও শনাক্ত হয়। তবে সি-ফুড মার্কেট থেকেই যে ছড়িয়েছে তার যথাযথ প্রমাণ এখনও মেলেনি।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply