দুর্নীতি চলছে, আমলাতন্ত্রের সংস্কার ছাড়া এটা বন্ধ হবে না: দুদক

|

দুর্নীতি চলছে, দুর্নীতি এখন সর্বব্যাপী। তবে আমলাতন্ত্রের সংস্কার ছাড়া এটা বন্ধ হবে না। এজন্য স্বাধীন কমিশন গঠনে রাষ্ট্রপতির কাছে সুপারিশ করেছে দুদক।

আজ সোমবার দুপুরে এক সংবাদ সম্মেলনে ভার্চুয়ালি যুক্ত হয়ে এমনটা বলেন দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ। দুদক যখন বছরজুড়ে দুর্নীতিমুক্ত দেশ গঠনে কাজ করছে তখন উন্নয়ন সংস্থাগুলো বিদেশি টাকায় দিবস কেন্দ্রীক মানববন্ধনে ব্যস্ত বলে মন্তব্য করেন দুদক চেয়ারম্যান।

এসময়, আর্থিক খাতের দুর্নীতির জন্য দুর্বল তদারকি ব্যবস্থাকে দায়ী করেছে দুদক। দুদক চেয়ারম্যান বলেন আমলাতন্ত্রের সংস্কার না হলে দুর্নীতি কমবে না। পরামর্শ দেন সিভিল সার্ভিস সংস্কার কমিশন গঠনের। সরকারি ২৮ টি সংস্থায় গবেষণা করে রাষ্ট্রপতির কাছে সুপারিশমালা জমা দেয়া হয়।

একইসাথে দুদকের থানা পর্যায়ে পুলিশ ক্যাডার থেকে একজন করে কর্মকর্তাকে নিয়োগ দানে সরকারের কাছে সুপারিশ করেছে দুদক।

স্বাধীন দুর্নীতি দমন কমিশনের যাত্রা ২০০৪ সালে। এরপর থেকে প্রতিবছরই রাষ্ট্রপতির কাছে বার্ষিক প্রতিবেদন জমা দেয় দুদক। ২০১৯ সালে বার্ষিক প্রতিবেদনের পরিসংখ্যান বলছে বিচারিক আদালতে ৬৩ ভাগ মামলায় সাজা হয়েছে। যা ২০১৮ সালের মতই। তবে ২০১৯ সালে বেড়েছে মামলা দায়েরের সংখ্যা। বার্ষিক প্রতিবেদন ও দুদক বিটে কর্মরত সাংবাদিকদের সংগঠনের সাথে মতবিনিময়কালে এসব তথ্য তুলে ধরেন কমিশনের চেয়ারম্যান।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply